ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

খোলাবাজারে ডলার বিক্রি ১২০ টাকা ৫০ পয়সায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫২ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২৩
খোলাবাজারে ডলার বিক্রি  ১২০ টাকা ৫০ পয়সায়

ঢাকা: খোলাবাজার বা কার্ব মার্কেটে ডলারের দাম ১২০ টাকা অতিক্রম করেছে। সাম্প্রতিক সময়ে বিক্রি হওয়া ডলারের  সর্বোচ্চ দাম এটি ।

 তবে ব্যাংকগুলোর মধ্যে লেনদেন হচ্ছে বাংলাদেশ ব্যাংক নির্ধারিত দরের সীমার মধ্যে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, রোববার (৫ নভেম্বর) ব্যাংকগুলোর মধ্যে লেনদেনে ডলারের বিনিময় হার ছিল ১১০ টাকা ৮০ পয়সা থেকে ১১১ টাকা। আর কার্ব মার্কেট বা খোলাবাজারে ডলার বিক্রি হচ্ছে ১২০ টাকা ৫০ পয়সায়।

চাহিদার তুলনায় ডলারের সরবারহ না থাকার কারণে ডলারের দাম বেড়েই চলেছে। বৈদেশিক উচ্চ মূল্যস্ফীতির কারণে একই পণ্য বাড়তি দামে আমদানি করা, ফলে আমদানি ব্যয় বেড়ে যাওয়া; প্রবাসী আয়ের ডলা্রে হুন্ডির থাবা ও রপ্তানি আয় পুরোপুরি দেশে না আসার কারণে ডলারের চাহিদা বেড়ে গেছে। এর ফরে খোলা বাজারে ডলারের দাম বেড়ে গেছে।

রোববার (৫ অক্টোবর) মতিঝিল ও আশেপাশের  মানি এক্সচেঞ্জে প্রতি ডলার কিনতে খরচ হচ্ছে ১২০ টাকা ৫০ পয়সায়। দেশের বাজারে এত দামে আগে কখনো ডলার বিক্রি হয়নি।

ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠালেই আড়াই শতাংশ প্রণোদনা দিচ্ছে সরকার। এর বাইরে বর্তমানে দেশের ব্যাংকগুলো বাড়তি আড়াই শতাংশ প্রণোদনা দিয়ে প্রবাসীদের পাঠানো ডলার কিনতে পারছে। বাড়তি এই প্রণোদনা ঘোষণার পর ডলারের খোলাবাজারে প্রভাব পড়তে শুরু করেছে। অক্টোবর মাসে ঘুরে দাড়াতে শুরু করেছে প্রবাসী আয়ের প্রবাহ। এ ধারা অব্যাহক থাকার আশা করছে বাংলাদেশ ব্যাংক।  আস্তে আস্তে ডলারের অস্থির বাজার স্থীতিশীল হয়ে আসবে বলে মনে করছেন ব্যাংক সংশ্লিষ্টরা।


বাংলাদেশ সময়: ২২৫২ ঘন্টা, নভেম্বর ৫, ২০২৩
জেডএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।