ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘এক মিনিট শব্দহীন’ কর্মসূচি পালনে সব ব্যাংককে নির্দেশ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
‘এক মিনিট শব্দহীন’ কর্মসূচি পালনে সব ব্যাংককে নির্দেশ 

ঢাকা: শব্দ দূষণের ক্ষতিকর প্রভাব নিয়ে জনসচেতনতা সৃষ্টিতে আগামী রোববার (১৫ অক্টোবর) ঢাকা মহানগরীতে পালন করা হবে ‘এক মিনিট শব্দহীন’ কর্মসূচি। ওইদিন সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত এ কর্মসূচি পালন করা হবে।

এ কর্মসূচি পালনে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, দেশে সাম্প্রতিক সময়ে যানবাহনের অতিমাত্রায় সাধারণ ও ১০০ ডেসিবেলের ঊর্ধ্বমাত্রার হর্ন ব্যবহার, যানবাহনে ব্যবহৃত যন্ত্রাংশ, বিভিন্ন প্রচারণা, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, ধর্মীয় উৎসব ইত্যাদিতে উচ্চস্বরে সাউন্ড সিস্টেম ব্যবহার, নির্মাণকাজে ব্যবহৃত উপকরণের উচ্চ শব্দের কারণে শব্দদূষণের মাত্রা বাড়ছে। অতিমাত্রায় শব্দদূষণের ফলে মানুষের বহুমাত্রিক স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। এর ফলে দেশের মানবসম্পদের ওপর এবং সামগ্রিকভাবে অর্থনীতি তথা প্রবৃদ্ধির ওপর নেতিবাচক প্রভাব পড়ছে।

এ পরিপ্রেক্ষিতে আগামী রোববার সকাল ১০টা থেকে ১০টা ১টা সময়ে ব্যাংকের সব দাপ্তরিক ও কর্মকর্তাদের ব্যক্তিগত গাড়িচালকদের তাদের যানবাহনে হর্ন বাজানো থেকে বিরত থাকার বিষয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ‘এক মিনিট শব্দহীন’ কর্মসূচিকে সফল করার জন্য নির্দেশনা দেওয়া হলো।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
জেডএ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।