ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পঞ্চগড়ে অনলাইন নিলামের প্রথম দিনে ২১২ টাকায় চা বিক্রি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৩
পঞ্চগড়ে অনলাইন নিলামের প্রথম দিনে ২১২ টাকায় চা বিক্রি

পঞ্চগড়: পঞ্চগড়ে দেশের তৃতীয় ও প্রথম অনলাইন ভিত্তিক চা নিলাম কেন্দ্রে নিলামের প্রথম দিনে সর্বোচ্চ মূল্য ২১২ টাকা কেজি আর সর্বনিম্ন ১০২ টাকা কেজি বিক্রি হয়েছে পঞ্চগড়ের উৎপাদিত চা।  

আর এই নিলাম কেন্দ্র উদ্বোধনের এক মাস পর পূর্ণাঙ্গভাবে নিলাম কার্যক্রম শুরুর পর ৪১৯ লটে এক লাখ ১৩ হাজার কেজি চা বিক্রির জন্য অফার করা হলে ৮৬ হাজার ৮০৫ কেজি চা বিক্রি হয়।

বুধবার (৪ অক্টোবর) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চেম্বার ভবনে চলা এই নিলাম কার্যক্রম শেষে বিষয়টি জানান কর্তৃপক্ষ।  

বাংলাদেশ চা বোর্ড পঞ্চগড় আঞ্চলিক কার্যালয়ের উদ্যোগে স্মল টি গার্ডেন ওনার্স অ্যান্ড টি ট্রেডার্স অ্যাসোসিয়েশনের বাস্তবায়নে এসময় উত্তরাঞ্চলের তিনজন ব্রোকার এবং প্রায় ২৫ জন বায়ার অনলাইন নিলামে অংশগ্রহণ করেন।  

জানা যায়, গড় মূল্য প্রতিকেজি ১৩২ টাকা ৫০ পয়সা ধরা হয়।

গত ১৪ সেপ্টেম্বর টি সেলস কো-অর্ডিনেশন কমিটির সভায় পঞ্চগড় নিলাম কেন্দ্রর জন্য চলতি মৌসুমে মোট ১২টি নিলাম অনুষ্ঠানের তারিখ ও সময় নির্ধারণ করে সিডিউল ঘোষণা করে চা বোর্ড। আগামী ১৮ অক্টোবর ২য় নিলাম অনুষ্ঠিত হবে।  

পুরো নিলাম কার্যক্রম অনলাইনে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম মনিটরিং করেন।  

অপরদিকে চা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে চা বোর্ডের চেয়ারম্যান মো. আশরাফুল ইসলাম বলেন, উত্তরাঞ্চলসহ দেশের চা সংশ্লিষ্টদের জন্য বুধবার একটি স্মরণীয় দিন। দেশে চা নিলামের ইতিহাসে প্রথমবারের মতো একটি পূর্ণাঙ্গ অনলাইন নিলাম চালুর ফলে বিশ্বের যেকোনো প্রান্ত থেকেই এখন বায়ারদের নিলামে অংশগ্রহণের সুযোগ তৈরি হয়েছে।

এর আগে গত ২ সেপ্টেম্বর বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে পঞ্চগড়ে দেশের তৃতীয় ও প্রথম অনলাইন চা নিলাম কেন্দ্রের উদ্বোধন করেন। এর পর প্রান্তিক চা চাষিদের মাঝে কিছুটা আশার আলো জাগে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।