ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিটি গভর্ন্যান্স উন্নয়নে ১০ দফা সুপারিশ আইবিএফবি’র

স্টাফ করেসপণ্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৭ ঘণ্টা, জুন ২৯, ২০১০

ঢাকা: সিটি গভর্ন্যান্স এবং বেসরকারি খাতের উন্নয়নে ১০ দফা সুপারিশ করেছে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)। আগামী ১০ আগস্ট এ বিষয়ে চূড়ান্ত সুপারিশমালা প্রকাশ করা হবে।



আজ মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে আইবিএফবি আয়োজিত ‘সিটি গভর্ন্যান্স এবং বেসরকারি খাতের উন্নয়ন’ শীর্ষক মতবিনিময় সভায় ফোরামের নেতারা এই সুপারিশ করেন।

সুপারিশের মধ্যে রয়েছে- সিটি করপারেশনকে স্বায়ত্তশাসন দেওয়া এবং মেয়রের পদ মর্যাদা মন্ত্রীর সমান করা, সিটি করপোরেশন আইন’২০০৯ এর ১২ ও ১৩ নং ধারায় মেয়র ও কাউন্সিলরদের বরখাস্ত করার বিধান সংশোধন, যানবাহন নিয়ন্ত্রণসহ ট্রাফিক পুলিশের সংশ্লিষ্ট সেবা সিটি করপোরেশনে কাছে দিয়ে দেওয়া।

পাশাপাশি সব সেবাদাতা সংস্থার স্থানীয় প্রধানদের সিটি করপোরেশনের কাছে জবাবদিহিতা নিশ্চিত করা, সিটি করপোরেশনের জাতীয় বাজেটে আলাদা বরাদ্দ রাখা, স্থানীয় সরকারের জন্য আলাদা ক্যাডার সার্ভিস চালু এবং যানবাহন বর্জ্য ব্যবস্থাপনা, স্যানিটেশন, জনস্বাস্থ্যসহ শহরের সার্বিক উন্নয়নে বেসরকারি খাতের সম্পৃক্ততা বাড়ানোর উদ্যোগ নেওয়ার সুপারিশ করা হয়েছে।

সভায় আইবিএফবি সভাপতি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী বলেন, “আমরা এই বিষয়টি নিয়ে চলতি মাসের শুরুতে সুশীল সমাজের প্রতিনিধি, স্টেইকহোল্ডারদের সঙ্গে মতবিনিময় করেছি। তাদের পরামর্শ নিয়েছি। ”

তিনি আরও জানান, সিটি গভর্ন্যান্স বিষয়ে সব ধরনের সুপারিশমালা নিয়ে আগামী মাসে রাজশাহী, খুলনা, চট্টগ্রামে বিভিন্ন পেশাজীবীদের সঙ্গে মতবিনিময় করা হবে। পরে আগামী ১০ আগস্ট ঢাকায় সিটি গভর্ন্যান্স ও বেসরকারি খাতের উন্নয়ন বিষয়ে চূড়ান্ত সুপারিশ উপস্থাপন করা হবে।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনটির সহ সভাপতি সাইফুল আলম, নির্বাহী পরিচালক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম. মফিজুর রহমান ও পরিচালক (গবেষণা) ড. এবিএম মফিজুর রহমান।

বাংলাদেশ সময় : ১৪২৪ ঘণ্টা, জুন ২৯, ২০১০
এইচএ/এনএস/কেএল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।