ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রবাসী ও রপ্তানি আয়ে ডলারের দাম সমান হলো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
প্রবাসী ও রপ্তানি আয়ে ডলারের দাম সমান হলো

ঢাকা: রপ্তানি আয়ে ডলারের দাম ১ টাকা বাড়িয়ে ১০৯ টাকা ৫০ পয়সা করা হয়েছে। অন্যদিকে ১০৯ টাকা ৫০ পয়সায় অপরিবর্তিত রয়েছে প্রবাসী আয়ের ডলার দাম।

এখন থেকে রপ্তানি আয় ও প্রবাসী আয়ের ডলার দাম সমান হলো।

এ ছাড়া আমদানিতে ডলারের দাম ৫০ পয়সা বাড়িয়ে ১১০ টাকা করা হয়েছে। নতুন দর শনিবার (১ সেপ্টেম্বর) থেকে কার্যকর হবে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) যৌথভাবে এ সিদ্ধান্ত নিয়েছে  বাণিজ্যিক ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা)। সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন—বাফেদার চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মো. আফজাল করিম, এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা।

প্রবাসী আয় ও রপ্তানি আয়ের ডলারের দাম সমান করতে দীর্ঘদিন চেষ্টা করা হচ্ছিল। চেষ্টা করা হচ্ছিল বৈদেশিক মুদ্রার প্রধান দুই উৎস প্রবাসী আয় ও রপ্তানি আয়ের ডলারের দাম ধাপে ধাপে বাড়িয়ে বাজারের কাছে  ছেড়ে দেওয়ার। বৃহস্পতিবারে বৈঠকের মধ্য দিয়ে তার অনেকটাই কাছাকাছি গেলো।

করোনা পরবর্তী সময়ে বিশ্বজুড়ে অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম শুরু হলে দেশে আমদানি ব্যয় বাড়তে থাকে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে আমদানি ব্যয় বৃদ্ধি চূড়ান্ত আকার ধারণ করে। এ অবস্থায় বৈদেশিক মুদ্রার উৎস প্রবাসী আয়, রপ্তানি আয়, বৈদেশিক ঋণ-সহায়তা বা ব্যক্তির মাধ্যমে দেশে আসা বৈদেশিক মুদ্রা দিয়ে ডলারের চাহিদা পূরণ করা কঠিন হয়ে পড়ে। এতে কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা নিয়ে সমালোচনা  শুরু হয়। ফলে গত বছরের সেপ্টেম্বর মাসে ডলারের দাম নির্ধারণের দায়িত্ব অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ ও  ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশনের হাতে ছেড়ে দেওয়া হয়। এরপর ধাপে ধাপে ডলারের দাম বৃদ্ধি করা হয়। তারই ধারাবাহিতায় বৃহস্পতবার রপ্তানি আয়ে ডলারের দাম বাড়ল।

বাংলাদেশ সময়:২২৫৩ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।