ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রথমবারের মতো মোংলা বন্দরে ভিড়ল সাড়ে ৮ মিটার গভীরতার জাহাজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
প্রথমবারের মতো মোংলা বন্দরে ভিড়ল সাড়ে ৮ মিটার গভীরতার জাহাজ

বাগেরহাট: বাগেরহাটের মোংলা সমুদ্র বন্দরে প্রথমবারের মতো সাড়ে আট মিটার গভীরতার কন্টেইনারবাহী জাহাজ নোঙর করেছে।

বৃহস্পতিবার (০৩ আগস্ট) দুপুরে সিঙ্গাপুরের পতাকাবাহী এমভি মায়েরক্স নুসানতারা নামের জাহাজটি বন্দরের ৯ নম্বর জেটিতে নোঙর করে।

জাহাজটিতে ৪৮৯ টিইউজ (৭ হাজার ৩৫৭ মেট্রিকটন) পণ্য রয়েছে। এ পণ্য খালাস শেষে জাহাজটিতে ২৬৩ বক্স ৩৬৭ টিইউজ বোঝাই হবে বলে জানিয়েছে বন্দরের হারবার ও মেরিন বিভাগ।

এর আগে রোববার (২৫ জুন) বিকেলে প্রথমবারের মতো “৭৫০ টিইউজ কন্টেইনার” নিয়ে মোংলা বন্দরে ভিড়েছিল আট মিটার ড্রাফটের গিয়ারলেস জাহাজ “এমভি ফিলোটিমো”। নিয়মিত পশুর চ্যানেল ও জেটি ফ্রন্টে ড্রেজিংয়ের ফলে আট মিটার ও সাড়ে আট মিটার গভীরতার জাহাজ ভেড়ানো সম্ভব হচ্ছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।  

মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন মো. আসাদুজ্জামান বলেন, সিঙ্গাপুরের পতাকাবাহী
“এমভি মায়েরক্স নুসানতারা” নামের আট দশমিক পাঁচ মিটার  গভীরতার জাহাজটি মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে নোঙর করেছে। জাহাজ থেকে ৩১৫ বক্স ৪৮৯ টিইউজ পণ্য এ বন্দরে খালাস হবে। খালাস শেষে ২৬৩ বক্সে ৩৬৭ টিইউজ পণ্য বোঝাই হবে বলে আশা করা হচ্ছে।  

তিনি আরও বলেন, পদ্মা সেতু উদ্বোধন হওয়ায় পর থেকে মোংলা বন্দরের কার্যক্রম ব্যাপকভাবে বেড়েছে। এ বন্দর দিয়ে রেডিমেইড গার্মেন্টস পণ্যসহ বিভিন্ন পণ্য রপ্তানি শুরু হয়েছে। মোংলা বন্দরে দ্রুত জাহাজ হ্যান্ডলিং করা, পর্যাপ্ত ইয়ার্ড ও শেড সুবিধা, জেটির ভেতরে কন্টেইনার স্টাফিং সুবিধা, কাট অফ টাইমের (Cut Of Time) নিয়ম অনুসরণ না করা, পর্যাপ্ত ইকুইপমেন্ট সুবিধা ও পণ্যের নিরাপত্তা বৃদ্ধিসহ নানা সুবিধা বাড়ানো হয়েছে। সেই সঙ্গে ঢাকার সঙ্গে দূরত্ব কমে যাওয়ায় সময় ও অর্থ দুটোই সাশ্রয় হচ্ছে। ফলে ব্যবসায়ীরা মোংলা বন্দর ব্যবহারে আরও বেশি আগ্রহী হচ্ছেন।  

বাংলাদেশ  সময়:  ১৭০২ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।