ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রপ্তানি ও যাত্রী পারাপার বাড়লেও রাজস্ব ঘাটতিতে ভোমরা বন্দর

শেখ তানজির আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩
রপ্তানি ও যাত্রী পারাপার বাড়লেও রাজস্ব ঘাটতিতে ভোমরা বন্দর

সাতক্ষীরা: রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর শুল্ক স্টেশন। শুধু তাই নয়, ভোমরা স্থলবন্দর শুল্ক স্টেশনে ২০২২-২৩ অর্থবছরে ২০২১-২২ অর্থবছরের চেয়েও কম রাজস্ব আয় হয়েছে।

তবে, এ বন্দর দিয়ে বেড়েছে রপ্তানির পরিমাণ। সেই সঙ্গে বেড়েছে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াতও।

ভোমরা স্থলবন্দর শুল্ক স্টেশন সূত্র জানায়, ২০২২-২৩ অর্থবছরে ভোমরা স্থলবন্দর শুল্ক স্টেশনে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৩০ কোটি ২২ লাখ টাকা। যেখানে রাজস্ব আয় হয়েছে ৬৩১ কোটি ৬৮ টাকা।

রাজস্ব আয়ের এ লক্ষ্যমাত্রা ২০২১-২২ অর্থবছরে ছিল ৯৫৪ কোটি ৩১ লাখ টাকা। নির্ধারিত লক্ষ্যমাত্রার বিপরীতে ২০২১-২২ অর্থবছরে রাজস্ব আয় হয়েছিল ৭৪১ কোটি ৮৩ লাখ টাকা।

তবে, ভোমরা স্থলবন্দর দিয়ে ২০২১-২২ অর্থবছরের চেয়ে ২০২২-২৩ অর্থবছরে রপ্তানির পরিমাণ বেড়েছে।

সূত্র মতে, ভোমরা স্থলবন্দর দিয়ে ২০২২-২৩ অর্থবছরে ২ লাখ ৬৭ হাজার ১৮৩ মেট্রিক টন পণ্য ভারতে রপ্তানি হয়। যেখানে ২০২১-২২ অর্থবছরে রপ্তানি হয়েছিল ২ লাখ ৬২ হাজার ৩১৯ মেট্রিক টন পণ্য।

এদিকে ভোমরা ইমিগ্রেশন দিয়ে পাসপোর্টধারী যাত্রীদের ভারতে যাতায়াত এক বছরে বেড়েছে কমপক্ষে চারগুণ।

২০২২-২৩ অর্থবছরে ভোমরা ইমিগ্রেশন দিয়ে ভারতে গেছে ১ লাখ ৯৮ হাজার ২৭৫ জন যাত্রী। একই সময়ে ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ জন যাত্রী। এ অর্থ বছরে ভ্রমণ খাত থেকে সরকারের রাজস্ব আয় হয় ৯ কোটি ৮০ লাখ ৫৭ হাজার টাকা।

২০২১-২২ অর্থ বছরে ভোমরা বন্দর দিয়ে ভারতে যাতায়াত করেছিল মাত্র ৪৬ হাজার ৫০০ জন যাত্রী। এর মধ্যে বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করেছিল ২৪ হাজার ৩৭৯ জন যাত্রী এবং ভারত থেকে বাংলাদেশে এসেছিল ২২ হাজার ১২১ জন যাত্রী। ২০২১-২২ অর্থবছরে ভ্রমণ খাত থেকে রাজস্ব আয় হয়েছিল ১ কোটি ২১ লাখ ৮৯ হাজার ৫০০ টাকা।

ভোমরা স্থলবন্দর শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা ইফতেখার হোসেন জানান, ভোমরা বন্দর ব্যবহারে ব্যবসায়ীদের আগ্রহী করে তুলতে এখানে দিনের দিন সব পণ্যবাহী ট্রাক ছাড় করা হয়। কোনো ট্রাক আটকে রাখা হয় না। এছাড়া ভোমরা থেকে কলকাতার দূরত্ব কম হওয়ায় এ বন্দর দিয়ে রপ্তানির পরিমাণ বাড়ছে।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩
এসআরএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।