ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৪ কোম্পানিকে তালিকাচ্যুত করে ওটিসিতে পাঠানোর নির্দেশ

স্টাফ করেসপনেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১০
৪ কোম্পানিকে তালিকাচ্যুত করে ওটিসিতে পাঠানোর নির্দেশ

ঢাকা: দুর্বল মৌলভিত্তি এবং শেয়ার হোল্ডারদের পরপর ২ বছর লভ্যাংশ না দেওয়ার কারণে সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ৪টি কোম্পানিকে তালিকাচ্যুত করে ওটিসি (ওভার দা কাউন্টার) মার্কেটে পাঠানোর নির্দেশ দিয়েছে।

আজ মঙ্গলবার সকালে লেনদেন শুরুর আগে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এই নির্দেশ দেয় এসইসি।

কোম্পানিগুলো হলো অ্যাপেক্স উইভিং, ঢাকা ফিশারিজ লিমিটেড, মন্নু ফ্যাব্রিক্স ও পদ্মা সিমেন্ট।

এসইসির এ নির্দেশের ফলে আগামী ২০ অক্টোবর থেকে এ ৪ কোম্পানির শেয়ার মূল মার্কেটের পরিবর্তে ওটিসি মাকের্টে লেনদেন করতে হবে। এ নিয়ে চলতি মাসে এসইসি মোট ২৯টি কোম্পানিকে ওটিসিতে পাঠানোর নির্দেশ দিল। এই ২৯টিসহ বর্তমানে ওটিসি মার্কেটে মোট কোম্পানির সংখ্যা দাঁড়লো ৭৯টি।

বিশেষজ্ঞদের মতে এর ফলে এ চার কোম্পানিতে বিনিয়োগকারীদের একটি মোটা অংকের টাকা আটকে যাওয়ার আশংকা  দেখা দিয়েছে। কারণ এর আগে ওটিসিতে পাঠানো ৭৫টি কোম্পানির শেয়ার লেন-দেন হচ্ছে না বললেই চলে। সাধারণত ওটিসি মার্কেটে বিক্রেতা থাকলেও ক্রেতা প্রায় থাকে না বললেই চলে।

এদিকে এ সংবাদে সচেতন বিনিয়োগকারীরা তাদের কাছে থাকা ওই ৪ কোম্পানির শেয়ার দ্রুত ছেড়ে দিতে তৎপর হয়ে উঠেছেন বলে জানা গেছে।

উল্লেখ্য ২০০৯ সালের ৬ সেপ্টেম্বর থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জের অধীনে ওটিসি মার্কেট চালু হয়।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।