ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যবসায়ীদের দাবিতে স্ক্যানিং চার্জ কমালো চট্টগ্রাম কাস্টম হাউস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০
ব্যবসায়ীদের দাবিতে স্ক্যানিং চার্জ কমালো চট্টগ্রাম কাস্টম হাউস

চট্টগ্রাম: রফতানিমুখী পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএসহ অন্য  স্টেকহোল্ডারদের দাবির মুখে অবশেষে কনটেইনার স্ক্যানিং চার্জ কমিয়েছে  চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ। সোমবার এক অফিস আদেশের মাধ্যমে এ তথ্য জানানো হয়।



আগে প্রতিটি এফসিএল ( ফুল কনটেইনার লোডেড) কনটেইনারের জন্য  পাঁচ ডলার এবং এলসিএল (লুজ কনটেইনার লোডেড) কনটেইনারের জন্য আড়াই ডলার করে চার্জ নেওয়া হতো। ২০০৯ সালের অক্টোবরে কাস্টম হাউসে স্ক্যানিং মেশিন বসানোর পর থেকে আমদানি ও রপ্তানি পণ্যের কনটেইনার স্ক্যানিংয়ের জন্য এ চার্জ আদায় হয়ে আসছে।
 
সোমবার জারি করা অফিস  আদেশ  অনুযায়ী এখন থেকে প্রতিটি  এফসিএল কনটেইনারের জন্য ৩ ডলার এবং এলসিএল কনটেইনারের জন্য দেড় ডলার করে চার্জ নেবে চট্টগ্রাম  কাস্টম হাউস।
 
কাস্টমস হাউসের অতিরিক্ত কমিশনার (রপ্তানি) মোহাম্মদ মাহবুবুজ্জামান বাংলানিউজকে বলেন, এ চার্জ আরোপের পর থেকে ব্যবসায়ীরা তা কমানোর দাবি জানিয়ে আসছিলেন। এরই পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ড স্ক্যানিং চার্জ পুনঃনির্ধারন করেছে।

বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ নাসিরুদ্দিন চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘স্ক্যানিং চার্জ কমানোর  ফলে খরচ কিছুটা কমবে। তবে এর পাশাপাশি পোর্ট চার্জও কমাতে হবে। ’

বাংলাদেশ সময় ২১০৬ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।