ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

জি ৭৭-এর বৈঠক: শুল্ক ও কোটামুক্ত সুবিধার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১০
জি ৭৭-এর বৈঠক: শুল্ক ও কোটামুক্ত সুবিধার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

ঢাকা: বাংলাদেশসহ স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) পণ্য বিনাশুল্কে ও কোটামুক্ত অবাধ প্রবেশের জন্য উন্নত দেশের বাজার উন্মুক্ত করে দেওয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি।  

নিউইয়র্কে মঙ্গলবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় বুধবার ভোরে) উন্নয়নশীল দেশগুলোর ফোরাম গ্রুপ অব ৭৭-এর ৩৪তম বার্ষিক বৈঠকে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।



বুধবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো ইমেইল বার্তায় এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে স্বল্পোন্নত দেশগুলোর সামর্থ্যরে ভিত্তিতে বাস্তবসম্মত রুলস অব অরিজিন প্রণয়ন, স্বল্পোন্নত দেশের সব সরকারি ঋণ মওকুফ এবং উন্নয়ন সহযোগিতা দশমিক ১৫ থেকে দশমিক ২০ শতাংশে উন্নীত করার আহ্বান জানান।

জি-৭৭ এর বৈঠকের শুরুতে আর্জেন্টিনাকে ২০১১ সাল মেয়াদে ফোরামের নতুন সভাপতি নির্বাচন করা হয়। এছাড়া বৈঠকে তাজিকিস্তানকে গ্রুপের নতুন সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়।

উন্নয়ন সহযোগিতার লক্ষ্য অর্জনে ঐক্য ও সমন্বয় জোরদারের প্রয়োজনের ওপর গুরুত্ব আরোপ করেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘গ্যাটসের উচিত উন্নয়নশীল দেশগুলো থেকে উন্নত দেশগুলোতে শ্রমিক নেওয়ার বিষয়টি অন্তর্ভুক্ত করা। ’   

এদিকে মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী সার্ক মন্ত্রিপরিষদের একটি অনানুষ্ঠানিক বৈঠকেও অংশ নেন। এ বৈঠকের পর ভুটানের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে নৈশভোজে অংশ নেন দীপু মনি।

এসময় সার্কভুক্ত অন্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলোচনাকালে তিনি সাফটার অধীনে ‘সংবেদনশীল তালিকা’ ছোট করার ওপর গুরুত্ব আরোপ করেন।

তিনি আশা প্রকাশ করে বলেন, ‘সদস্য রাষ্ট্রগুলো শিগগির সংবেদনশীল পণ্যের সংক্ষিপ্ত নতুন তালিকা চূড়ান্ত করে সাফটাকে আরও কার্যকর করবে। ’

সার্ক গণতন্ত্র সনদ প্রণয়নের কথা উল্লেখ করে দীপু মনি বলেন, ‘এই সনদ সদস্য দেশগুলোর গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে আরও শক্তিশালী এবং গণতান্ত্রিক প্রক্রিয়াকে আরও অংশীদারিত্বমূলক, কার্যকর ও প্রাণবন্ত করবে। ’  

এ অনুষ্ঠান ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৬৪তম জন্মদিন উদযাপন উপলক্ষে যুক্তরাষ্ট্র জাতীয় শ্রমিক লীগ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ২৯ সেপ্টেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa