ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজধানীতে ডিএনসিসি–ঐক্য হলিডে মার্কেট চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
রাজধানীতে ডিএনসিসি–ঐক্য হলিডে মার্কেট চালু

ঢাকা: দেশের কুটিরশিল্প, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের নানা ধরনের পণ্য ও খাদ্যপণ্য নিয়ে ‘ডিএনসিসি–ঐক্য হলিডে মার্কেট’ চালু হয়েছে রাজধানীতে। শুক্রবার (১৩ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় আগারগাঁওয়ের আইসিটি রোডে এ মার্কেটের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, টেকসই বিশ্বমানের অর্থনীতি গড়তে হলে এসএমই খাতের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। এজন্য নগরবাসীর প্রয়োজন মতো সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যকে সামনে রেখে হলিডে মার্কেটের যাত্রা শুরু হলো, যেখানে এসএমই খাতের নারী এবং পুরুষ উদ্যোক্তারা ব্যবসা করতে পারবেন।

টিপু মুনশি বলেন, শুধু উদ্বোধনই নয়, মার্কেট ভালোভাবে চালাতে হবে। পরিচ্ছন্ন পরিবেশে পণ্য সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়ে হলিডে মার্কেটের যে যাত্রা শুরু হলো সে যাত্রার নেতৃত্ব দিচ্ছেন মেয়র আতিকুল ইসলাম। মার্কেটে প্রশ্নে আতিকুল ইসলাম হেরে গেলে আমরা হেরে যাবো, আপনারা হেরে যাবেন।

সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন নিয়ে দেশ স্বাধীন করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কিন্তু স্বাধীনতার পরাজিত শক্তি বঙ্গবন্ধু শেখ মুজিবকে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশকে পাকিস্তানের ধারায় নিয়ে যেতে চেয়েছিল। আজ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশের নেতৃত্ব দিচ্ছেন। সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়তে সরকারের পাশাপাশি প্রতিটি নাগরিককে দায়িত্ব পালন করতে হবে।

অনুষ্ঠানে ঘরে বসে অনলাইনের মাধ্যমে ট্রেড লাইসেন্স তৈরি ও নবায়ন সুবিধা দেওয়ার কথা বলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি জানান, এ সুবিধার কাজ চলছে। ডিএনসিসি অনলাইনে এ সুবিধা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। শীঘ্রই উদ্বোধন হবে বলেও তিনি উল্লেখ করেন।

মেয়র বলেন, ঘরে বসে নগরের সব ধরনের ট্যাক্স দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এ সময় ঘরে বসে ট্যাক্স দিতে তিনি সবাইকে আহ্বান করেন।

হলিডে-ঐক্য মার্কেট উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আতিকুল ইসলাম আরও বলেন, আজ যে হলিডে মার্কেটের যাত্রা শুরু হলো, এটা সফল হলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৫৪টি ওয়ার্ডে সবকটিতেই হলিডে মার্কেট তৈরি হবে। যেখানে পরিবেশ সম্মত আধুনিক কেনাকাটা সুবিধা নিশ্চিত করা হবে।

হলিডে মার্কেটের পরিবেশ ঠিক রেখে পরিচালনা করার জন্য ঢাকা সিটি কর্পোরেশনের পাশাপাশি পুলিশ-প্রশাসন ও স্থানীয় মানুষের সহযোগিতা চান মেয়র।

হলিডে মার্কেটে হকার বসে যাতে পরিবেশ নষ্ট না করে সেজন্য সিটি কর্পোরেশনের পাশাপাশি পুলিশও কাজ করবে বলে জানান অনুষ্ঠানের বিশেষ অথিতি অতিরিক্ত পুলিশ কমিশনার মীর রেজাউল আলম। তিনি বলেন, রাজধানীর বায়তুল মোকারম মসজিদের ফুটপাতের হকারদের সরিয়ে অন্যত্র নেওয়া হয়েছিল। পরে বায়তুল মোকাররমের ফুটপাতে হকার বসেছে, আবার নতুন জায়গাটির পরিবেশও নষ্ট করা হয়েছে। রাজধানীর সবচেয়ে পরিবেশ সম্মত শেরে বাংলানগরের এই আইসিটি সড়কে হলিডে মার্কেটের উদ্বোধন হলো। এই মার্কেটের আশে-পাশে হকার বসে যাতে পরিবেশে নষ্ট না করে সেজন্য সকলকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

হলিডে-ঐক্য মার্কেটের সড়কের দুই ধারে ৫০টি করে একশ দোকান রয়েছে। এর মধ্যে ৮০টি বরাদ্দ দেওয়া হয়েছে। এসব দোকানে এসএমইএ খাতের চামড়াজাত পণ্য, পাটজাত পণ্য, হস্তশিল্প, ফ্যাশন-লাইফস্টাইল পণ্য, হোমডেকর পণ্য, অর্গানিক কৃষিপণ্য, পার্বত্য অঞ্চলের কৃষিপণ্য, খাদ্য পণ্য ও পানীয় পাওয়া যাচ্ছে। মার্কেট সপ্তাহে শুক্র ও শনিবার দুদিন চলবে।

ডিএনসিসি-ঐক্য হলিডে মার্কেট উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, ওয়ার্ড কমিশনার ফোরকান হোসেন ও ঐক্য ফাউন্ডেশনের মাহফুজুর রহমান।  

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, ১৩ জানুয়ারি, ২০২৩
জেডএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।