ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২১
ভারতে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা

কলকাতা: ভারতে বাড়ছে ওমিক্রনে আক্রান্ত মানুষের সংখ্যা। রোববার (০৫ ডিসেম্বর) মুম্বাইয়ে আরও একজনের শরীরে করোনা ভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।

এর আগে শনিবার দিল্লি ও গুজরাতে দুজনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়। ১ ডিসেম্বর ভারতের কর্নাটক রাজ্যে প্রথম ওমিক্রন শনাক্তের সন্ধান মিলেছিল। সেখানে দুই ব্যক্তির শরীরে সংক্রমণ ধরা পড়ে। তাদের মধ্যে একজন দক্ষিণ আফ্রিকা থেকে ফিরেছিলেন। দ্বিতীয়জন স্বাস্থ্যকর্মী। তিনি বিদেশে যাননি। তারপরেও কীভাবে আক্রান্ত হলেন, তা খতিয়ে দেখছেন বিশেষজ্ঞরা।

এ নিয়ে ভারতে পাঁচজনের শরীরে মিললো ওমিক্রন।

করোনা ভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ বাড়ছে ভারত সরকারের। আবারও প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে চিঠি দিয়ে সতর্ক করেছে মোদি সরকার। কেন্দ্র থেকে চিঠি পেয়ে নড়েচড়ে বসেছে পশ্চিমবঙ্গ সরকারও। শনিবার কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে রাজ্যের স্বাস্থ্য কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যসচিব। সেই বৈঠকে ওমিক্রন মোকাবিলা নিয়ে আলোচনা হয়। তাতে ঝুঁকিপূর্ণ দেশ থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার ব্যাপারে জোর দেওয়া হয়েছে।

রোববার পশ্চিমবঙ্গ সরকার একটি বিশেষ নির্দেশিকা জারি করেছে। তাতে স্পষ্ট করে বলা হয়েছে, বিশ্বের ঝুঁকিপূর্ণ দেশগুলো থেকে কলকাতায় এলেই যাত্রীদের আরটিপিসিআর টেস্ট বাধ্যতামূলক। রিপোর্ট পজেটিভ এলে শনাক্তদের নির্দিষ্ট হাসপাতালে (রাজারহাট) ভর্তি রেখে প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হবে। তবে ঝুঁকিপূর্ণ দেশগুলো থেকে আগত যাত্রীদের রিপোর্ট নেগেটিভ এলেও ৭ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে।

এদিকে, রাজধানী দিল্লিতে বাড়ছে ওমিক্রন আতঙ্ক। শনিবার ওমিক্রন প্রভাবিত দেশ থেকে আসা ১২ জন দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেছেন। আরটিপিসিআর পরীক্ষায় ৮ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। শনাক্তদের মধ্যে চারজনের গলা ব্যথা, জ্বর এবং করোনা রোগীদের সঙ্গে যোগাযোগের তথ্য মিলেছে। তাদের দিল্লির লোকনায়ক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রথম সন্ধান মেলে দক্ষিণ আফ্রিকায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বিষয়টি উদ্বেগজনক বলে উল্লেখ করেছে।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ৫ ডিসেম্বর ২০২১
ভিএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa