ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে ছড়াচ্ছে ভুয়া খবর, নজরদারি নেই ফেসবুকের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২১
পশ্চিমবঙ্গে ছড়াচ্ছে ভুয়া খবর, নজরদারি নেই ফেসবুকের

কলকাতা: পশ্চিমবঙ্গের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়ানো হয় ভুয়া খবর। কিন্তু এসব খবর ঠেকানো বা নজরদারি করার মতো পর্যাপ্ত লোক নেই বাংলায়।

এমনটাই দাবি করেছেন ফেসবুকের 'হুইসেল ব্লোয়ার' পদে নিযুক্ত ফ্রান্সেস হাউজেন। সম্প্রতি এ নিয়ে মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (এসইসি) একটি অভ্যন্তরীণ প্রতিবেদন জমা দিয়েছেন তিনি।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের এক সমীক্ষায় পশ্চিমবঙ্গের ৪০ শতাংশ প্রথম সারির ‘ভিউ পোর্ট ভিউস’(ভিপিভি) ভুয়া বা অসত্য বলে ধরা পড়েছে। তেমনই একটি পোস্টে ২৮ দিনে ভিউ হয়েছে ৩০ মিলিয়নের বেশি। তবে চলতি বছরের ২১ মে পর্যন্ত সমীক্ষাটি চালানোর কথা বললেও তা কখন থেকে শুরু হয়েছিল সে বিষয়ে নির্দিষ্ট কিছু বলা হয়নি।

ফ্রান্সেস হাউজেনের দাবি, রাজনৈতিক ফায়দা তুলতে ফেসবুকে বিভিন্ন ভুয়া কনটেন্ট ছড়িয়ে দেওয়া হচ্ছে। এর বেশিরভাগই করছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)। তারাই ওইসব অ্যাকাউন্ট থেকে দেওয়া পোস্টগুলোর প্রচারণা করছেন।

এর কারণ হিসেবে ফ্রান্সেস বলেন, পশ্চিমবঙ্গে বাংলা এবং হিন্দিতে লোকজনের অভাব রয়েছে। সে কারণে ওইসব পোস্ট ফেসবুকের নজরে আসে না। তাই কোনও ব্যবস্থা নেওয়া হয় না।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, ৬ অক্টোবর ২০২১
ভিএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa