ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

ত্রিপুরায় রিং পিট পদ্ধতিতে আখ চাষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, মে ২৭, ২০২১
ত্রিপুরায় রিং পিট পদ্ধতিতে আখ চাষ

আগরতলা (ত্রিপুরা): কম জমিতে অধিক পরিমাণ আখ উৎপাদন করার জন্য ত্রিপুরার ধলাই জেলার কৃষিবিজ্ঞান কেন্দ্র রিং পিট নামে বিশেষ একটি বৈজ্ঞানিক পদ্ধতিতে আখ চাষ করছে।

ত্রিপুরা সরকারের কৃষি ও কৃষক কল্যাণ দপ্তর অন্যান্য ফসলের পাশাপাশি রাজ্যে আখ চাষে বিশেষ গুরুত্ব দিয়েছে।

এছাড়া কৃষকদের আখ চাষের প্রতি উৎসাহিত করার জন্য আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা করেছে। কৃষকরা যাতে বৈজ্ঞানিক পদ্ধতিতে আখ চাষ করে অল্প জমিতে অধিক পরিমাণ ও ভালো মানের আখ উৎপাদন করতে পারেন এজন্য ধলাই জেলার কৃষিবিজ্ঞান কেন্দ্রের কর্মকর্তারা নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছেন। তারা তাদের কেন্দ্রের মধ্যে প্রায় ১৫০ বর্গ মিটারের একটি প্লটে রিং পিট পদ্ধতিতে পরীক্ষামূলকভাবে আখ চাষ করছেন। এ পদ্ধতিতে জমিতে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে একাধিক গর্ত করা হয়। এগুলো প্রায় এক থেকে দেড় ফুট গভীর করা হয়। এ গর্তগুলোতে দুই চোখ যুক্ত আখের কাণ্ড লাগানো হয়। এক একটি গর্তের মধ্যে ২০ থেকে ২৫টি এমন দুই চোখ যুক্ত আখের টুকরো লাগানো হয়।  

এ পদ্ধতি ব্যবহার করলে সমপরিমাণ জমিতে সাধারণ আখ চাষের তুলনায় ৩০ থেকে ৩৫ শতাংশ বেশি পরিমাণ উৎপাদিত হয় বলে জানিয়েছেন কৃষিবিজ্ঞান কেন্দ্রের সিনিয়র সায়েন্টিস্ট প্রদীপ দাস।  

তিনি আরও জানান, ধলাই জেলার বামণছড়া এলাকার আখ চাষিদের মধ্যে এ পদ্ধতিতে আখ চাষের ওপর প্রশিক্ষণ দেওয়া হয়েছে। কারণ ওই এলাকাগুলোতে এক সময় প্রচুর পরিমাণ আখ চাষ করা হত। এখন ততটা লাভ না হওয়ায় তারা আখ চাষ কমিয়ে আনছে। আবার আখ চাষের প্রতি চাষিদের আগ্রহ বাড়াতে মূলত তিনি এ উদ্যোগ নিয়েছেন।  

ত্রিপুরা রাজ্যে এ পদ্ধতিতে আখ চাষ না করা হলেও হরিয়ানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশসহ ভারতের যেসব রাজ্যে প্রচুর পরিমাণে আখ চাষ হয় এসব রাজ্যগুলোতে এ পদ্ধতি ব্যবহার করা হয়। তবে আগামী দিনে রাজ্যের আখ চাষিরাও এ পদ্ধতিতে আখ চাষ করবেন বলে আশা ব্যক্ত করেন তিনি।  

বাংলাদেশ সময়: ০৯৩৪ ঘণ্টা, মে ২৭, ২০২১
এসসিএন/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa