ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

তিস্তা চুক্তি নিয়ে মুখ খুললেন বামফ্রন্ট চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৫
তিস্তা চুক্তি নিয়ে মুখ খুললেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু

কলকাতা: তিস্তা চুক্তি নিয়ে দুই দেশের সাম্প্রতিক আলোচনা নিয়ে মুখ খুললেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। কলকাতায় জাতির জনক বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে বেকার হোস্টেলে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা জনাতে এসে সাংবাদিকদের তিস্তা নিয়ে প্রশ্নের উত্তর দিলেন বিমান বসু।



সাম্প্রতিক সময়ে দুই দেশে তিস্তা জল বণ্টন চুক্তি নিয়ে আলোচনা চলছে। ইতিমধ্যেই বাংলাদেশ সফর করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর অনুযায়ী আগামী এপ্রিল মাসে ঢাকা সফর করতে পারেন ভারতের প্রধানমন্ত্রী।

ঠিক তার প্রাক্কালে এই বিষয় নিয়ে প্রশ্ন করা হলে বিমান বসু বলেন, এই চুক্তি অনেক আগেই হওয়া বাঞ্ছনীয় ছিল। তিনি বলেন কেন এখনও এই চুক্তি হচ্ছে না তা তার বোধগম্য নয়।

তিনি আরও জানান আন্তর্জাতিক আইন মেনে এই চুক্তি করার ক্ষেত্রে কোন বাধা নেই। তিনি দাবি করেন পশ্চিমবঙ্গ সরকার এবং ভারত সরকারকে সচেষ্ট হয়ে এই চুক্তির দ্রুত সম্পন্ন করার দিকে এগোনো উচিৎ।

তিনি তার আক্ষেপ প্রকাশ করে জানান, আগে যে সময়ে এই চুক্তি নিয়ে ভারত সরকার সদর্থক ভাবে এগিয়ে গিয়েছিল সেই সময় এই চুক্তি স্বাক্ষরিত হলে ভাল হত।

বিমান বসু এই বিষয়ে তার ব্যক্তিগত মতামত প্রকাশ করে জানান, তিস্তা চুক্তি এখনও সম্পন্ন না হওয়ায় তার নিজেরই ব্যক্তিগতভাবে রাগ হয়।

প্রসঙ্গত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর বাংলাদেশ সফরের পর এই প্রথম তিস্তা চুক্তি নিয়ে বামফ্রন্টের তরফে প্রকাশ্যে কোন নেতা তার মতামত প্রকাশ করলেন।
 
বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, ১৭ মার্চ , ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।