ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৫
কলকাতায় বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬ তম জন্মদিন।

এ উপলক্ষ্যে সোমবার (১৭ মার্চ) সকালে কলকাতায় বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ‘বেকার গভর্ণমেন্ট হোস্টেল’ এর ২৪ নম্বর কক্ষে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ উপ-হাইকমিশন।



এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশনার জকি আহাদসহ হাইকমিশনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ। এ সময় বাংলাদেশ বিমানের কর্মকর্তাদের কয়েকজন, কলকাতা সোনালী ব্যাংকের কর্মকর্তারা এবং পশ্চিমবঙ্গের বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু ও সিপিএম রাজ্য কমিটির সদস্য রবীন দেবও উপস্থিত ছিলেন।

উপ-হাইকমিশনার জকি আহাদ তার বক্তৃতায় বলেন, শুধু বাংলাদেশ নয় গোটা বিশ্বের কাছেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমানভাবে সম্মানীয়।

বামফ্রন্ট নেতা বিমান বসু বলেন, বঙ্গবন্ধু ভারতীয় উপমহাদেশে বিদ্রোহের প্রতীক।

কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে দিনব্যাপী অন্যান্য অনুষ্ঠানের মধ্যে রয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে বিশেষ চিত্র প্রদর্শনী, স্কুলের শিশুদের নিয়ে অঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন ইসলামিয়া কলেজে (বর্তমানে মৌলানা আজাদ কলেজ) ভর্তি হলে আবাসিক ছাত্র হিসেবে বেকার গভর্ণমেন্ট হোস্টেলের ২৪ নম্বর কক্ষে বসবাস করতেন। এ সময় তিনি ছাত্র আন্দোলনের সঙ্গেও সম্পৃক্ত ছিলেন। ২০১১ সালে স্মৃতি বিজড়িত বেকার গভর্ণমেন্ট হোস্টেলের এই কক্ষে বঙ্গবন্ধুর মর্মর মূর্তি স্থাপন করা হয়।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।