ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

সীমান্তে প্রায় দুই কোটি রুপির সোনাসহ আটক ১

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
সীমান্তে প্রায় দুই কোটি রুপির সোনাসহ আটক ১

কলকাতা: ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত থেকে বিপুল পরিমাণে স্বর্ণ উদ্ধার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। জব্দ করা স্বর্ণের ওজন প্রায় তিন কেজি এবং তার মূল্য ভারতীয় টাকায় প্রায় দুই কোটি রুপি।

  সবমিলিয়ে ২৪টি স্বর্ণের বার জব্দ করেছে পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার বিএসএফের সদস্যরা।

বিএসএফ জানায়, এসব স্বর্ণ বাংলাদেশ থেকে ভারতে পাচারের চেষ্টা করছিল। এ ঘটনায় এক বাংলাদেশি নাগরিককে আটক করেছে বাহিনী।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে বিএসএফ জানিয়েছে, বুধবার (২৮ ফেব্রুয়ারি) বাহিনীর ১০২ ব্যাটালিয়ন উত্তর ২৪ পরগণার, ভারত-বাংলাদেশ গোবর্ধার আউট পোস্টে সতর্ক থাকায় স্বর্ণ পাচারে ব্যর্থ হয় চোরাকারবারীরা।

বাহিনীর তথ্যমতে, স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টা নাগাদ ওই জেলা লাগোয়া গোবর্ধার সীমান্তে দায়িত্বরত বাহিনী লক্ষ্য করে, বাংলাদেশ সীমান্ত অতিক্রম করে একজন সন্দেহজনকভাবে ভারতে প্রবেশ করছেন। সংশ্লিষ্ট পাচারকারীও বুঝতে পারে তাকে বিএসএফ সন্দেহের চোখে দেখছে। তিনি বাংলাদেশে ফিরে যেতে শুরু করে। কিন্তু ততক্ষণে বাহিনীর সদস্যরা তাকে ধাওয়া করে ধরে ফেলে। ব্যক্তিটিকে তল্লাশি করে, তার থেকে ২৪টি স্বর্ণের বার জব্দ করে এবং তাকে আটক করে। জিজ্ঞাসাবাদে তিনি জানিয়েছেন, তার নাম রিপন হাসান। তিনি সাতক্ষীরার বাইকারি গ্রামের বাসিন্দা এমডি নজরুলের ছেলে।

রিপন আরও জানান, বুধবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে বাংলাদেশি হাসান গাজীর থেকে এসব স্বর্ণ সংগ্রহ করে। সীমান্তের সামনে অজ্ঞাতপরিচয় এক ভারতীয়র কাছে পৌঁছে দিতে পারলে পাঁচশ টাকা পেতে রিপন। কিন্তু তার আগে তিনি বিএসএফের হাতে ধরা পড়ে যায়। জব্দকৃত স্বর্ণ ও রিপনকে সংশ্লিষ্ট জেলার তেঁতুলিয়া কাস্টমস অফিসে হস্তান্তর করা হয়েছে।
বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের ডিআইজি (জনসংযোগ) এ কে আর্য জানিয়েছেন, কুখ্যাত চোরাকারবারীরা গরিব ও নিরীহ মানুষকে অল্প পরিমাণ অর্থের প্রলোভন দিয়ে ফাঁদে ফেলে। কিন্তু ভারত-বাংলাদেশ সীমান্তে চোরাচালান বন্ধে বিএসএফ সজাগ আছে এবং কঠোর পদক্ষেপ অবলম্বন করছে। সীমান্তে যেকোনো ধরনের চোরাচালান বন্ধে বিএসএফ সম্পূর্ণভাবে প্রতিজ্ঞাবদ্ধ।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।