ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কবি মাহবুব উল আলম চৌধুরীর জন্মোৎসব পালিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
কবি মাহবুব উল আলম চৌধুরীর জন্মোৎসব পালিত ...

চট্টগ্রাম: বাচিক সংগঠন উচ্চারক আবৃত্তি কুঞ্জের আয়োজনে একুশের প্রথম কবিতার রচয়িতা কবি মাহবুব উল আলম চৌধুরীর ৯৬তম জন্মোৎসব পালিত হয়েছে।

সোমবার (৭ নভেম্বর) সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘কাঁদতে আসিনি ...’ শিরোনামে এই আবৃত্তি ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক মাহফুজা আক্তার ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম।

অতিথি আলোচক ছিলেন বিশিষ্ট নাট্য নির্দেশক ও তথ্যচিত্র নির্মাতা হিমেল ইসহাক, কবি ও বাউল তাত্ত্বিক গবেষক স্বপন মজুমদার ও কবি এবং উচ্চারকের শুভানুধ্যায়ী পরিষদ সদস্য মো. সালাহউদ্দিন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উচ্চারক সভাপতি আবৃত্তিশিল্পী ও সাংবাদিক ফারুক তাহের এবং সঞ্চালনায় ছিলেন আবৃত্তিশিল্পী এ এস এম এরফান।  

মাহফুজা আক্তার বলেন, বাংলা ভাষা ও সংস্কৃতির কান্তিকালে কবি মাহবুব উল আলম চৌধুরী একজন প্রান্তিক নাগরিক হয়েও জাতীয় নাগরিকের দায়িত্ব পালন করেছেন। দেশ ও জাতির জন্য তিনি যে অবদান রেখে গেছেন, তার জন্য তিনি কিংবদন্তি হয়ে আছেন।  

ম. শামসুল ইসলাম বলেন, কবি মাহবুব উল আলম চৌধুরী একুশের প্রথম কবিতা ‘কাঁদতে আসিনি, ফাঁসির দাবী নিয়ে এসেছি’র রচনা করে বায়ান্নের ভাষা আন্দোলনকে যেভাবে ত্বরান্বিত করেছিলেন, তা আজও ইতিহাস হয়ে আছে। বাংলা ও বাঙালির ইতিহাসে তিনি এক অমর নায়ক।  

কবি মাহবুব উল আলম চৌধুরীর কবিতা আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী, বনকুসুম বড়ুয়া, মছরুর হোসেন, মো. মুজাহিদুল ইসলাম, অনির্বাণ চৌধুরী, তৈয়বা জহির আরশী, উমেসিং মারমা, মাহফুজা হক, সোহান আল মাফি, সানজিদা রশীদ। উচ্চারকের শিল্পীদের মধ্যে আবৃত্তি করেন সজল চৌধুরী, মৌসুমী চক্রবর্তী, এ্যানি চৌধুরী, শামীমা ইয়াছমিন, দিপা দাশ মিতু, পুণম দত্ত, রোকসানা আফরিন, হামিদ উদ্দিন ও শিশুশিল্পী অর্পিতা চৌধুরী, জ্ঞানময়া বর্ধন, ফাবিহা তাহের আবৃত্তি।  

বাংলাদেশ সময়: ১০৪৪ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।