ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বজ্রপাত প্রতিরোধে ৫ হাজার তালের বীজ লাগানোর উদ্যোগ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
বজ্রপাত প্রতিরোধে ৫ হাজার তালের বীজ লাগানোর উদ্যোগ  ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: বজ্রপাত প্রতিরোধে সবুজ বেষ্টনী গড়ার লক্ষ্যে ৫ হাজার তালের বীজ লাগানোর উদ্যোগ নিয়েছে বেতাগী আনজুমানে রহমানিয়া। হাফেজ বজলুর রহমান সড়ক বেতাগী - পাহাড়তলী অংশ থেকে চম্পাতলী পর্যন্ত চার কিলোমিটারে এসব বীজ লাগানো হবে।

 

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সকালে পাহাড়তলী ও বেতাগী ইউনিয়নের সংযোগস্থল মহামুনি স্কুলেরর ব্রিজের পাশে তাল বীজ রোপণ কর্মসূচির উদ্বোধন করা হবে।  

বেতাগী আনজুমানে রহমানিয়ার সহ-সভাপতি মোহাম্মদ ওবায়দুর রহমান বাংলানিউজকে জানান, আমাদের কর্মসূচির জন্য তালবীজ সংগ্রহের কাজ প্রায় শেষ পর্যায়ে।

বজ্রপাত থেকে প্রাকৃতিক সম্পদ রক্ষা ও মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে আধ্যাত্মিক সাধক রাঙ্গুনিয়া দরবারে বেতাগী আস্তানা শরিফের প্রতিষ্ঠাতা সৈয়দুল আজম হজরত আল্লামা হাফেজ হাকিম শাহ মুহাম্মদ বজলুর রহমানের (র.) স্মৃতি বিজড়িত সড়কের পাহাড়তলী থেকে বেতাগী চম্পাতলী পর্যন্ত তালগাছের সবুজ বেষ্টনী তৈরি করা হবে। এ কার্যক্রমটি বাস্তবায়িত হচ্ছে পীরে তরিকত মাওলানা মুহাম্মদ শাহ জিল্লুর রহমান আলীশাহ (র.) প্রতিষ্ঠিত সংগঠন বেতাগী আনজুমানে রহমানিয়ার তত্ত্বাবধানে। এর উদ্যোক্তা দরবারের সাজ্জাদানশীন পীরে তরিকত মাওলানা মোহাম্মদ গোলামুর রহমান আশরফ শাহ (মজিআ)।  

যিনি দীর্ঘদিন ধরে সবুজ আন্দোলনের সঙ্গে জড়িত। তিনি তালগাছে রোপণের জন্য জনমত তৈরি করছেন। জলবায়ু পরিবর্তনের জন্য বেড়ে যাওয়া বজ্রপাতের ভয়াবহতা থেকে প্রাকৃতিক ক্ষয়ক্ষতি ও পরিবেশকে রক্ষা করবে তালগাছ। এশিয়ার তাল গাছ বায়ু দূষণের নিয়ন্ত্রক হিসেবে কাজ করে।  দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন জনিত ক্ষতি মোকাবেলা এবং পরিবেশ সুরক্ষায় তালগাছসহ ফলদ বৃক্ষ রোপণের বিকল্প নেই।  

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।