ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দৃষ্টি স্কুল অব ডিবেটের ২৭তম ব্যাচের উদ্বোধন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২২
দৃষ্টি স্কুল অব ডিবেটের ২৭তম ব্যাচের উদ্বোধন অতিথিদের সঙ্গে বিতার্কিকরা।

চট্টগ্রাম: ‘মুক্তির জন্য যুক্তি’ স্লোগান সামনে রেখে দৃষ্টি স্কুল অব ডিবেটের ২৭তম ব্যাচের উদ্বোধন হয়েছে শিল্পকলা একাডেমি মিলনায়তনে।  

সংগঠনের সভাপতি সাইফ চৌধুরী সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে স্কুল অব ডিবেটের উদ্বোধন করেন স্থানীয় সরকারের উপ-পরিচালক বদিউল আলম পাভেল।

অতিথি ছিলেন ব্যাংকার কায়েস চৌধুরী, দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা সংগঠক মাসুদ বকুল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আদনান মান্নান। উপস্থিত ছিলেন দৃষ্টি চট্টগ্রামের সহ-সভাপতি ও বাচিক শিল্পী বনকুসুম বড়ুয়া, সাবের শাহ ও সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মুন্না।

বদিউল আলম পাভেল বলেন- যুক্তি, বুদ্ধিদীপ্ত উত্তর, গঠনমূলক পর্যালোচনা-সমালোচনার আসরই হলো বিতর্ক। যুক্তিহীন, অমর্যাদাপূর্ণ উপস্থাপনের মাধ্যমে নিজের মতামতের শ্রেষ্ঠত্ব প্রমাণের চেষ্টাই তর্ক। একজন বিতার্কিক অন্য যেকোনো সাধারণ মানুষের চেয়ে নিজেকে আলাদা করে তুলে ধরতে সক্ষম। ৩০ বছর ধরে বিতর্কের মতো একটি শিল্প নিয়ে কাজ করে একটি সুন্দর সমাজ তৈরিতে যে অবদান রেখেছে দৃষ্টি চট্টগ্রাম, এর জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।

কায়েস চৌধুরী বলেন, মানুষের যৌক্তিক আচরণ দ্বারা সুষ্ঠু সমাজ ব্যবস্থা গড়ে উঠবে, এটাই আমাদের কাম্য আর আমরা বিশ্বাস করি এই কাম্য সমাজ তৈরিতে গুরু দায়িত্ব পালন করবে বিতার্কিকরা।

তিনি বলেন, এই পৃথিবীতে এগিয়ে যাওয়ার জন্য সবাইকে সৃষ্টিশীল কাজ করতে হবে, দৃষ্টি চট্টগ্রামের স্কুল অব ডিবেটের প্রোগ্রামকে তাই সাধুবাদ জানাই।

মাসুদ বকুল বলেন, দৃষ্টি চট্টগ্রামের পথচলার ৩০ বছরে অনেক নেতৃত্ব তৈরি করেছে, যাদের মাধ্যমে দেশের অন্যতম জনপ্রিয় একটি সংগঠনে পরিণত হয়েছে দৃষ্টি। বিগত ৩০ বছর আমরা শুধু বিতার্কিক নয়, যুক্তির আলোতে আলোকিত সুন্দর মানুষ গড়ে তোলার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

ড. আদনান মান্নান বলেন, বাংলাদেশের বিতার্কিকরা পৃথিবীর নামকরা সব কোম্পানিতে সাফল্যের সঙ্গে নিজ নিজ জায়গা থেকে নেতৃত্ব দিয়ে যাচ্ছে যার মাধ্যমে তারা বাংলাদেশের নাম উজ্জ্বল করছে। দৃষ্টি স্কুল অব ডিবেট শুধু বিতার্কিক নয়, নেতৃত্ব তৈরি করে আসছে। আমি নিশ্চিত, তিন মাস পর এই স্কুল অব ডিবেটের শিক্ষার্থীরা যখন বের হবে, সবাই লিড দেওয়ার গুণাবলি অর্জন করে যাবে।  

সাইফ চৌধুরী বলেন, অন্যের মতামতের প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও পরমতসহিষ্ণুতা শিক্ষা দেয় বিতর্ক।  

সঞ্চালনায় ছিলেন দৃষ্টির বিতর্ক সম্পাদক হোসাইন সামি।

উদ্বোধনের আগে বিতর্ক কী, কেন এবং বাস্তব জীবনে এর ভূমিকা সম্পর্কে প্রশিক্ষণ দেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত বিতার্কিক অধ্যাপক ড. আদনান মান্নান।

তিন মাসব্যাপী দীর্ঘমেয়াদি বিতর্ক প্রশিক্ষণ কর্মশালা দৃষ্টি স্কুল অব ডিবেট ২০০৪ সাল থেকে এখন পর্যন্ত ২৬টি ব্যাচ সফলভাবে সম্পন্ন করেছে। এবারের দৃষ্টি স্কুল অব ডিবেটে ২৭তম ব্যাচে বাংলা এবং ইংরেজি মাধ্যমের বিভিন্ন স্কুল থেকে শতাধিক শিক্ষার্থী ভর্তি হয়েছে।  

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা সেপ্টেম্বর ০৯, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।