ঢাকা, মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

শোকাবহ আগস্ট: বিনম্র শ্রদ্ধায় জাতির পিতাকে স্মরণ

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
শোকাবহ আগস্ট: বিনম্র শ্রদ্ধায় জাতির পিতাকে স্মরণ ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা, শোক র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে চট্টগ্রামে পালন করা হচ্ছে জাতীয় শোক দিবস।

সোমবার (১৫ আগস্ট) সকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা অ্যাকাডেমিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মাধ্যম দিয়ে শুরু হয় দিনের কার্যক্রম।

এরপর জেলা প্রশাসনের উদ্যোগে বের করা হয় শোক র‌্যালি।  

এতে উপস্থিত ছিলেন, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন, পুলিশের ডিআইজি আনোয়ারা হোসেন, জেলা প্রশাসক মো. মোমিনুর রহমান, সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস এম রশিদুল হক।

পরে জেলা শিল্পকলা অ্যাকাডেমিতে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে জেলা প্রশাসন সহ সরকারের বিভিন্ন দফতর, অধিদফতরের কর্মকর্তারা অংশ গ্রহণ করেন।  

এসময় বক্তরা বলেন, ইতিহাসে বাংলাকে শাসন করেছে এমন বহু শাসক আছেন। কিন্তু উনারা কেউ মহানায়কের উপাধি পাননি। ইতিহাসের প্রথম বাঙালির মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমরা যদি ইতিহাসের আরো পেছনে ফিরে যাই, তবে আমরা সুভাস চন্দ্র বোসকে দেখতে পাই। তিনি বলেছিলেন, ‘তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দিবো। ’ তিনি তার জনগণের কাছে রক্ত চেয়েছেন। কিন্তু আমাদের বঙ্গবন্ধু বলেছিলেন, ‘রক্ত যখন দিয়েছি, রক্ত আরো দেবো’। তিনি নিজেও তাঁর বাঙালির সাথে রক্ত দেবার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এখানেই বঙ্গবন্ধু সবার চেয়ে আলাদা ছিলেন।

এর আগে দিবসটি উপলক্ষে সকালে ফজরের নামাজের পর বিভিন্ন মসজিদে দোয়ার আয়োজন করা হয়।  

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
এমআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa