ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

জরায়ুমুখ ক্যানসার: প্রতিকারের চেয়ে প্রতিরোধ জরুরি 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
জরায়ুমুখ ক্যানসার: প্রতিকারের চেয়ে প্রতিরোধ জরুরি  ...

চট্টগ্রাম: দেশে প্রতিদিনই বাড়ছে জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা। প্রাথমিক পর্যায়ে চিহ্নিত হলে এ রোগ থেকে সুস্থ হয়ে ওঠা সম্ভব।

তাছাড়া শুধু রোগ হলেই চিকিৎসা নেওয়া হবে তা চিন্তা না করে আগে থেকে প্রতিরোধ ব্যবস্থা নেওয়ার তাগিদ দিচ্ছেন চিকিৎসকরা।

বুধবার (১০ আগস্ট) চট্টগ্রামের রেডিসন ব্লু-তে জরায়ুমুখ ক্যান্সার নিয়ে অবস্ট্রিক্যাল অ্যান্ড গাইনোকলজিক্যাল সোসাইটি অফ বাংলাদেশ (ওজিএসবি) এর উদ্যোগে আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন বক্তারা।

এসময় বক্তারা বলেন, সারাবিশ্বে প্রতি বছর প্রায় ৬ লাখ মহিলা জরায়ু মুখ ক্যান্সারে আক্রান্ত হন। তার মধ্যে প্রায় ৩ লাখ ৪২ হাজার নারীর মৃত্যু হয় এ রোগে। বর্তমানে জরায়ুমুখ ক্যান্সার বাংলাদেশের নারীদের ক্যান্সারজনিত মৃত্যুর প্রধান কারণ। সুতরাং এ রোগ থেকে মুক্ত থাকতে হলে প্রয়োজন সচেতনতা।  

সেমিনারে সভাপতিত্ব করেন ওজিএসবি চট্টগ্রাম শাখার সভাপতি অধ্যাপক ডা. কামরুন্নেসা রুনা। সেমিনারে মূল আলোচক ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের স্ত্রী ও প্রসূতি রোগ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান এবং ওজিএসবি এর সাবেক সভাপতি অধ্যাপক ডা. সাহানারা চৌধুরী, চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ও গাইনী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সাহেনা আকতার এবং ওজিএসবি চট্টগ্রাম এর সাবেক সভাপতি অধ্যাপক ডা. রওশন আখতার ও অধ্যাপক ডা. শামীমা সিদ্দিকা রোজী।

সেমিনারে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধ ও চিকিৎসা বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডা. সাবরিনা মেহের ও ডা. সাহানা রহমান।

ডা. ফারাহ নাজ মাবুদের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে চট্টগ্রামের সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২

এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa