ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাঘগুলো ছাড়া হবে সুন্দরবনে: জেলা প্রশাসক 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
বাঘগুলো ছাড়া হবে সুন্দরবনে: জেলা প্রশাসক  বক্তব্য দেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

চট্টগ্রাম: বাংলাদেশের সবচেয়ে ভালো চিড়িয়াখানা এটি। ব্যবস্থাপনা ও পরিবেশের কারণে এটি সবচেয়ে ভালো চিড়িয়াখানাতে পরিণত হয়েছে।

সারা বিশ্বে এ রকম চারটি সাদা বাঘ আছে কিনা আমি সন্দীহান। প্রাকৃতিকভাবেই এ বাঘ জন্ম নিয়েছে।
এ বাঘগুলো লালনপালন করে ছাড়া হবে সুন্দরবনে।

সোমবার (১ আগস্ট) চট্টগ্রাম চিড়িয়াখানায় চারটি বিরল প্রজাতির সাদা বাঘের জন্ম এবং চিড়িয়াখানার বর্তমান ব্যবস্থাপনা ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে সংবাদ সম্মেলনে চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান এ কথা বলেন।

তিনি বলেন, চিড়িয়াখানার জন্য দক্ষিণ আফ্রিকা থেকে বাঘ ও জেব্রা সংগ্রহ করা হয়েছে। এছাড়া ভাল্লুক, সিংহ, হরিণ (চিত্রা, সাম্বার, মায়া), উল্লুক, বানর, মেছোবিড়াল, চিতাবিড়াল, অজগর, উটপাখি, ইমু পাখি, গয়াল, কুমির, ময়ূর, ঘোড়া, বক, টিয়াসহ ৬৬ প্রজাতির ৬২০টি পশুপাখি আছে।  

জেলা প্রশাসক বলেন, বাঘের খাঁচা সম্প্রসারণ, চিত্রা হরিণের খাঁচা বৃহৎভাবে তৈরি, ভাল্লুকের খাঁচা সম্প্রসারণ, কুমিরের খাঁচা আধুনিকীকরণ, বিভিন্ন প্রজাতির সাপের জন্য আলাদা স্ন্যাক সেকশন তৈরি, ময়ূরের জন্য চিড়িয়াখানার নতুন অংশে এভিয়ারি তৈরি, শকুন সংরক্ষণে নতুনভাবে অনুকূল খাঁচা তৈরি করা হবে।

তিনি বলেন, ভবিষ্যতে চিড়িয়াখানার বাঘের সংখ্যা বৃদ্ধি করে তা সুন্দরবনের অভ্যন্তরে অবমুক্ত করার বিষয়ে সংশ্লিষ্ট অংশীজনের সঙ্গে প্রকল্প নেওয়ার চিন্তা ভাবনা করছি। জঙ্গল সলিমপুরে সরকারি ৪০ একর জায়গায় চট্টগ্রাম চিড়িয়াখানার বর্ধিতাংশ হিসেবে সাফারি পার্ক চালু করা হবে।

জেলা প্রশাসক বলেন, জেলা প্রশাসন চট্টগ্রামের ব্যবস্থাপনায় ও নিবিড় তত্ত্বাবধানে চট্টগ্রাম জেলার একমাত্র বন্যপ্রাণী সংরক্ষণ, গবেষণা, শিক্ষা ও বিনোদন কেন্দ্র হিসেবে পরিচালিত হচ্ছে চট্টগ্রাম চিড়িয়াখানা। কোনো ধরনের সরকারি অনুদান ছাড়াই জেলা প্রশাসক চট্টগ্রামের নেতৃত্বে জেলা প্রশাসন চট্টগ্রামের কর্মকর্তাদের সুদক্ষ ব্যবস্থাপনায় চট্টগ্রাম চিড়িয়াখানা একটি স্বাবলম্বী এবং লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।  

তিনি বলেন, চিড়িয়াখানায় বিভিন্ন প্রকার অবকাঠামোগত সংস্কার কাজ বাস্তবায়ন করা হচ্ছে এবং নতুন নতুন প্রাণী ক্রয় ও সংগ্রহের মাধ্যমে চট্টগ্রাম চিড়িয়াখানার পর্যটন সুবিধা বৃদ্ধি করা হয়েছে। এতে ব্যাপক হারে চিড়িয়াখানায় দর্শক সমাগম হচ্ছে ও প্রতিষ্ঠানটির আয় বৃদ্ধি পেয়েছে। সরকারি অনুদান কিংবা স্থানীয় ব্যবসায়ীদের অনুদান ছাড়া শুধু টিকিট বিক্রির টাকা দিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানা সব অবকাঠামোগত উন্নয়ন ও সংস্কার কাজ, পশু-পাখির খাদ্য ব্যয়, ওষুধ ও পরিচর্যা ব্যয়, প্রাণী ক্রয় ও সংগ্রহ বাবদ ব্যয় এবং কর্মকর্তা-কর্মচারীদের বেতন নির্বাহ করা হচ্ছে।

জেলা প্রশাসক বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০১৮ সালে বাংলাদেশে জন্ম নেওয়া প্রথম সাদা বাঘটি পর্যটকদের জন্য বিশেষ একটি আকর্ষণ। হাজার হাজার মানুষ এটি দেখতে ভিড় করেন। এ চিড়িয়াখানায় গড়ে তোলা হয়েছে বাংলাদেশের প্রথম প্রাকৃতিক এভিয়ারি (পক্ষীশালা)। যেখানে তিন শতাধিক পাখি রয়েছে। এছাড়া গত ৩০ জুন  দক্ষিণ আফ্রিকা থেকে আনা রাজ ও পরি নামক বাঘ দম্পতি থেকে ৪টি বিরল প্রজাতির সাদা বাঘ জন্মায়। চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে ১৬টি বাঘ রয়েছে। যার মধ্যে ৫টি বিরল প্রজাতির সাদা বাঘ। বাংলাদেশের চিড়িয়াখানা ও সাফারির মধ্যে সবচেয়ে বেশি বাঘ এখন চট্টগ্রাম চিড়িয়াখানায়।  

তিনি বলেন, বর্তমানে চট্টগ্রাম চিড়িয়াখানা সার্বক্ষণিক সিসিটিভি ক্যামেরা দ্বারা পর্যবেক্ষণ করা হয়। দর্শনার্থীর নিরাপত্তায় অভ্যন্তরে সার্বক্ষণিক আনসার সদস্য নিয়োগ করা হয়েছে। শিগগির চালু হতে যাচ্ছে অনলাইন টিকিটিং সিস্টেম। যার মাধ্যমে দর্শনার্থীরা ঘরে বসেই টিকিট সংগ্রহ করতে পারবেন।

করোনাকালীন দীর্ঘদিন চট্টগ্রাম চিড়িয়াখানা বন্ধ থাকার পরেও বর্তমানে চিড়িয়াখানার চলতি তহবিলে ৩ কোটি ৩০ লাখ টাকা রয়েছে। এছাড়া এফডিআর হিসাবে আরও ২ কোটি টাকা রয়েছে। কর্মকর্তা-কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড এই মাসেই চালু হতে চলছে।  

জেলা প্রশাসক বলেন, চিড়িয়াখানা প্রাঙ্গণে ও পাহাড়ি জায়গায় বৃক্ষরোপণ করে চিড়িয়াখানার পরিবেশগত সৌন্দর্য ও সুরক্ষা বৃদ্ধি করা হয়েছে। চট্টগ্রাম চিড়িয়াখানায় কৃত্রিম পরিবেশে বাংলাদেশে প্রথমবারের মতো ইনকিউবেটরে ডিম থেকে অজগরের বাচ্চা ফোটানো হয়। গত ২২ জুন সর্বশেষ ১১টি বাচ্চা কৃত্রিমভাবে ফোটে। যা অতি শিগগির বন্য পরিবেশে অবমুক্ত করা হবে। বাংলাদেশে প্রথমবারের মতো আবদ্ধ পরিবেশে চট্টগ্রাম চিড়িয়াখানায় চিতা বিড়ালের বাচ্চা প্রজনন করানো সম্ভব হয় ।  

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।