ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চামড়া সংরক্ষণে ব্যস্ত আড়তদার ও শ্রমিকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
চামড়া সংরক্ষণে ব্যস্ত আড়তদার ও শ্রমিকরা চট্টগ্রামের আতুরের ডিপো এলাকায় আড়তদাররা সংগ্রহ করা চামড়া লবণ দিয়ে সংরক্ষণ করছে, ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: চট্টগ্রামের বিভিন্ন উপজেলা থেকে এখনও আসছে কোরবানির পশুর চামড়া। চামড়া সংরক্ষণের জন্য আতুরার ডিপু এলাকায় এবং আগ্রাবাদের চৌমুহনী এলাকায় দুটি আড়তে ব্যস্ত সময় পার করছেন আড়তদার ও শ্রমিকরা।

সোমবার (১১ জুলাই) আতুরার ডিপোর আড়ত এলাকা ঘুরে দেখা গেছে, হাটহাজারী–মুরাদপুর সড়কের পাশে চামড়ার স্তূপ। আড়তে চামড়া পরিষ্কার করে লবণ দিয়ে সংরক্ষণ করে রাখছেন শ্রমিকরা।

আড়তদাররা ব্যস্ত চামড়া কেনায়।

বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার সমিতির সভাপতি মো. মুসলিম উদ্দিন বাংলানিউজকে বলেন, আড়তে এখন পর্যন্ত প্রায় দেড় লাখ চামড়া সংগ্রহ করা হয়েছে। সোমবারও (১১ জুলাই) অনেকে কোরবান দিয়েছেন। তাই আরও কিছু চামড়া আসতে পারে। অনেকে লবণ দিয়ে চামড়া সংরক্ষণ করে রেখেছেন, কিন্তু আড়তে পাঠাননি। বিভিন্ন উপজেলা থেকে এখনও চামড়া আসছে।  

তিনি বলেন, মৌসুমি ব্যবসায়ীদের মাধ্যমে এসব চামড়া সংগ্রহ করা হচ্ছে। ৩০০ থেকে দেড় হাজার টাকায় চামড়া কেনা হয়েছে। মাসখানেক পরে ট্যানারি থেকে প্রতিনিধিরা এসে সংরক্ষণ করা চামড়া দেখার পর বিক্রির প্রক্রিয়া শুরু হবে।

এছাড়া গাউছিয়া কমিটির স্বেচ্ছাসেবকরা ট্রাক নিয়ে নগরীর স্থান থেকে কোরবানির কাঁচা চামড়া সংগ্রহ করেছেন। চৌমুহনীতে আড়তদাররা কিনেছেন ৫ হাজারের বেশি চামড়া। চট্টগ্রাম দোকান মালিক সমিতির সহ সভাপতি মোহাম্মদ ইয়াসিন জানান, এবার ৪০০ থেকে ৬০০ টাকায় চামড়া কিনেছি।  

ঈদুল আজহায় এবার চট্টগ্রামে গরু, ছাগল, মহিষ মিলিয়ে বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার সমবায় সমিতির চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল সাড়ে তিন থেকে চার লাখ। সরকার নির্ধারিত লবণযুক্ত চামড়া প্রতি বর্গফুট ৪০ থেকে ৪৪ টাকা, খাসির চামড়া ১৮ থেকে ২০ টাকা। বকরির চামড়ার দর ১২ থেকে ১৪ টাকা।  

চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. দেলোয়ার হোসেন জানান, এবার চট্টগ্রাম মহানগর ও জেলা মিলিয়ে ৮ লাখের বেশি কোরবানি হয়েছে।  

নগরের ছোট-বড় ২২৫টি আড়তে চামড়া সংরক্ষণ হয়। আড়তদার ৩৭ জন। অধিকাংশ আড়ত আতুরার ডিপো এলাকায়। সেখানে ট্রাকেবোঝাই চামড়া আসছে। এছাড়া বিবিরহাটে সুন্নিয়া মাদরাসার মাঠে নগরের বিভিন্ন উপজেলা থেকে সংগ্রহ করা কাঁচা চামড়া এনে রাখা হচ্ছে। হালিশহর সুন্নিয়া মাদরাসার মাঠেও লবণ দিয়ে চামড়া সংরক্ষণ করা হচ্ছে।

গাউসিয়া কমিটি চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, চট্টগ্রাম জেলায় এ বছর এক লাখ চামড়া সংগ্রহের লক্ষ্য রয়েছে। এর মধ্যে ৫০ হাজার নগর থেকে সংগ্রহ করা হচ্ছে। সংগঠনের ৭০০ ইউনিটের মাধ্যমে ৬ হাজার কর্মী ৮০টি গাড়ি নিয়ে চামড়া সংগ্রহ করে এনে মাদ্রাসা মাঠে লবণ দিয়ে সংরক্ষণ করছেন।  

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জুলাই ১১, ২০২২ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।