ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

বাজারের পাশাপাশি অনলাইনেও চলছে পশু বিক্রি 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, জুলাই ৭, ২০২২
বাজারের পাশাপাশি অনলাইনেও চলছে পশু বিক্রি  ...

চট্টগ্রাম: করোনার সংক্রমণ এড়াতে অনেকেই ঝুঁকছেন অনলাইন পশুর হাটে। সরকারি-বেসরকারি উদ্যোগে খোলা হয়েছে একাধিক প্ল্যাটফর্ম।

তবে এখনও জমে উঠেনি বিক্রি।

কোরবানি পশু বিক্রির সরকারি অনলাইন প্ল্যাটফর্ম ‘ডিজিটাল হাট’ গত রোববার উদ্বোধন করা হয়। বেসরকারিভাবে অনলাইন প্ল্যাটফর্ম ‘দারাজ’ অনলাইনে পশু বিক্রি শুরু করেছে। এছাড়া বড় বড় এগ্রো ফার্মগুলো নিজস্ব ওয়েবসাইট এবং ফেসবুক গ্রুপে কোরবানি পশু কেনা-বেচা করছে।  

রাই আল বাকার এগ্রোর মালিক জাওয়াদ আনজুম বলেন, ফার্মে এখন ৭৪টি গরু আছে। বিক্রি হয়েছে ১২টি। এগ্রো ফার্মগুলোতে এবার কেনাবেচা কম। অনেকে মনে করছেন শেষদিকে গরুর দাম কমবে। তাই এখন কিনছে না।  

বেঙ্গল এগ্রোর মালিক কাজী জাহেদ বলেন, গো-খাদ্যের দাম বেশি থাকায় খরচও বেশি হয়েছে। ক্রেতারা কম দামের গরু চাইছেন। ফেসবুক গ্রুপে, ভিডিওতে বা প্রদর্শনী স্টলে এসে গরু পছন্দ করার সুযোগ রেখেছি।  

এইচ এম এগ্রো ফার্মের মালিক খসরুল আলম আকন বলেন, বরিশালের গৌরনদীর খামারে পালন করা ২০০ গরুর মধ্যে ১০০টি গরু এই কোরবানে বিক্রি করা হবে। এজন্য ফেসবুকে প্রচারণা চালাচ্ছি। ১ লাখ থেকে সাড়ে তিন লাখের মধ্যে ৪ মণ থেকে ১৫ মণের গরু মিলবে।

অনলাইনে ক্রেতাদের নানান অফার দিচ্ছে প্রতিষ্ঠানগুলো। দারাজ ফ্রি হোম ডেলিভারির পাশাপাশি লটারি জয়ীদের দেবে ফ্রি ডিপ ফ্রিজ। এগ্রো ফার্মগুলো ফ্রি হোম ডেলিভারির পাশাপাশি পশু কোরবানির দিন সকাল পর্যন্ত ফার্মে রাখার সুযোগ দিচ্ছে।

চট্টগ্রামে ৮ লাখ ২১ হাজার পশুর চাহিদা রয়েছে। এরমধ্যে ৭ লাখ ৯১ হাজার পশুর যোগান দিচ্ছে জেলার ৮ হাজার খামারি।  

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, জুলাই ০৭, ২০২২
এমআই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa