ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

‘পরীর পাহাড়ে’ ধস, পরিদর্শনে বিশেষজ্ঞ দল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, জুন ৩০, ২০২২
‘পরীর পাহাড়ে’ ধস, পরিদর্শনে বিশেষজ্ঞ দল ...

চট্টগ্রাম: ধসে পড়েছে চট্টগ্রাম নগরের ‘পরীর পাহাড়’। ফাটল দেখা দিয়েছে পাহাড়ের সীমানা দেয়ালেও।

অবৈধ স্থাপনার কারণে এই ধস হয়ে থাকতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞ দল।

কোতোয়ালী থানাধীন এই পাহাড়েই রয়েছে বিভাগীয় ও জেলা প্রশাসকের কার্যালয়।  রয়েছে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত, জেলা ও দায়রা জজ আদালতসহ মোট ৭৬টি আদালত। এই পাহাড়ের পাদদেশে রয়েছে বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম শাখা, সাব রেজিস্ট্রি অফিস এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের অফিস।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ১৯৭৭ সালে তৎকালীন জেলা প্রশাসক পরীর পাহাড়ের ১ নম্বর খাস খতিয়ানভুক্ত জমি থেকে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নামে ১২ দশমিক ৯০ শতক জমি লিজ দলিলমূলে বরাদ্দ দেন। তারপর থেকে কোনো রকম নিয়ম-নীতির তোয়াক্কা না করে অবৈধভাবে ৫টি ঝুঁকিপূর্ণ বহুতল ভবন নির্মাণ করেছে চট্টগ্রাম আইনজীবী সমিতি।

জানা গেছে, এসব অবৈধ স্থাপনার কারণেই ধসে পড়ছে পরীর পাহাড়। সম্প্রতি ধসে পড়া অংশটি অ্যাডভোকেট ক্লার্ক ও স্ট্যাম্প ভেন্ডর সমিতির পেছনেই। এছাড়া বাংলাদেশ ব্যাংকের সীমানা দেয়ালে ফাটল দেখা দিয়েছে এ কারণেই।

বৃহস্পতিবার (৩০ জুন) বিকেল সাড়ে ৪টার দিকে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। সঙ্গে ছিলেন যুগ্ম জেলা জজ (নেজারত) খায়রুল ইসলাম। এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কারিগরি টিম, পরিবেশ অধিদফতরের টিম, গণপূর্ত বিভাগের প্রকৌশলীসহ পরিদর্শন দল পাহাড়ের ধসে পড়া স্থান সরেজমিন পরিদর্শন করেন।

রিটেইনিং ওয়াল নির্মাণ ও সংস্কারের পরামর্শ দিয়েছে বিশেষজ্ঞ দল। এ ছাড়া সম্ভাব্য পাহাড় ও ভূমিধস থেকে জানমালের ক্ষয়ক্ষতি রোধ করতে অবৈধ ঝুঁকিপূর্ণ স্থাপনা নিজ উদ্যোগে অপসারণের জন্য আহ্বান জানিয়েছেন তারা।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জুন ৩০, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa