ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হালদায় মাছের ডিম দেওয়ার শেষ সময় চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, জুন ১৭, ২০২২
হালদায় মাছের ডিম দেওয়ার শেষ সময় চলছে মাছের ডিম।

চট্টগ্রাম: বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ নামে পরিচিত হালদা নদীতে বর্তমানে কার্প জাতীয় মা মাছের ডিম দেওয়ার শেষ সময় চলছে।

শুক্রবার (১৭ জুন) হালদা নদীর বিভিন্ন পয়েন্ট ঘুরে বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন হালদা গবেষক ও চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের জীববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. শফিকুল ইসলাম।

তিনি বলেন, বাংলাদেশের মেজর কার্প জাতীয় মাছের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদী। পরিবেশ অনুকূিলে না থাকায় বিগত সময়গুলোতে মা মাছ লার্জ স্কেলে ডিম ছাড়েনি।
বর্তমানে হালদা নদীতে কার্প জাতীয় মা মাছের ডিম দেওয়ার শেষ সময় চলছে।  

ড. মো. শফিকুল ইসলাম বলেন, গত সোমবার থেকে পূর্ণিমা শুরু হয়ে গত বুধবার সন্ধ্যায় শেষ হয়। সুতরাং বুধবার ও বৃহস্পতিবার মা মাছ ডিম ছাড়ার সর্বোচ্চ সম্ভাবনা ছিল। সেই অনুযায়ী  বৃহস্পতিবার দিবাগত রাত ২টার দিকে জোয়ারের সময় বৃষ্টিপাত ও উজান থেকে পাহাড়ি ঢল নেমে আসায় অনুকূল পরিবেশ সৃষ্টি হয়ে হালদার বিভিন্ন স্পনিং পয়েন্টে কার্পজাতীয় মা মাছ ডিম ছেড়েছে। হালদার উপরের স্পনিং পয়েন্টে নিচের অন্যান্য পয়েন্ট থেকে বেশি ডিম সংগ্রহ করা হয়েছে। সুতরাং হালদায় এ শেষ জোতে সংগৃহীত ডিমের পরিমাণ আগের তুলনায় কিছুটা বেশি ছিল। তা ছাড়া গত মঙ্গলবার রাতে হালদা নদীর বিভিন্ন পয়েন্টে মা মাছের বিচরণ ও  মাছের ডিমের নমুনা দেখা গিয়েছিল।  

বাংলাদেশ সময়: ১৬৫২  ঘণ্টা, জুন ১৬, ২০২২
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।