ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইন্দোনেশিয়ার রফতানির ঘোষণায় দেশে কমছে পাম তেলের দাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৫ ঘণ্টা, মে ২২, ২০২২
ইন্দোনেশিয়ার রফতানির ঘোষণায় দেশে কমছে পাম তেলের দাম ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ইন্দোনেশিয়া পাম তেল রফতানি বন্ধ ঘোষণার পর দেশের বাজারেও দাম বেড়েছিল। এবার দেশটি আবার পাম তেল রফতানি শুরুর ঘোষণায় দাম কমতে শুরু করেছে দেশে ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার খাতুনগঞ্জে।

কয়েক দিনের ব্যবধানে মণপ্রতি পাম তেলের দাম কমেছে অন্তত ২০০ টাকা।  

সূত্র জানায়, রোববার (২২ মে) খাতুনগঞ্জে প্রতিমণ পাম তেলের দাম ৬ হাজার টাকার নিচে নেমে আসে।

শনিবার (২১ মে) বিক্রি হয়েছিল ৬ হাজার ১৫০ টাকা। যা সপ্তাহখানেক আগেও ৬ হাজার ৫০০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছিল।

খাতুনগঞ্জের কয়েকজন ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ইন্দোনেশিয়ার পুনরায় পাম অয়েল রফতানির ঘোষণা, মালয়েশিয়ায় পাম তেলের বুকিং রেট কমে যাওয়া, দেশের বাজারে পরিশোধিত পাম তেলের সরবরাহ বৃদ্ধির প্রভাবে পাইকারিতে দাম কমছে। দাম বেড়ে যাওয়ায় খুচরায় চাহিদাও কমে গেছে। এখন সরকার নির্ধারিত দামের চেয়ে কমেই বিক্রি হচ্ছে পাম তেল।

গত ০৫ মে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সচিব স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভোজ্যতেলের মূল্য নির্ধারণের বিষয়টি জানানো হয়েছিল। নতুন দাম অনুযায়ী, খোলা সয়াবিন তেল ১৮০ টাকা লিটার, বোতলজাত সয়াবিন তেল ১৯৮ টাকা, পাঁচ লিটারের সয়াবিন তেল ৯৮৫ টাকা ও এক লিটার পাম তেল ১৭২ টাকা নির্ধারণ করা হয়।  

এর আগে, গত মার্চে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ৮ টাকা কমিয়ে ১৬০ টাকা, খোলা ৭ টাকা কমিয়ে ১৩৬ টাকা, পাম তেল ৩ টাকা কমিয়ে দাম ১৩৩ টাকা এবং বোতলজাত সয়াবিনের ৫ লিটার তেলের দাম ৩৫ টাকা কমিয়ে ৭৬০ টাকা নির্ধারণ করা হয়। সে হিসেবে নতুন দাম অনুযায়ী প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম লিটারে ৪৪ টাকা বাড়িয়ে ১৮০ টাকা ও বোতলজাত প্রতি লিটার ৩৮ টাকা বাড়িয়ে ১৯৮ টাকা ও পাম তেল ৪২ টাকা বেড়ে ১৭২ টাকা এবং ৫ লিটার বোতলজাত তেলের দাম ২২৫ টাকা বাড়িয়ে ৯৮৫ টাকা করা হয়েছে।

গত ০৬ ফেব্রুয়ারি বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন তেল দাম বাড়িয়েছে। সে দাম অনুযায়ী প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ৮ টাকা বেড়ে ১৬৮ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ৭ টাকা বেড়ে ১৪৩ টাকা, বোতলজাত সয়াবিনের ৫ লিটার তেলের দাম ৩৫ টাকা বেড়ে ৭৯৫ ও পাম তেলের দাম ১৫ টাকা বেড়ে ১৩৩ টাকা নির্ধারণ করা হয়।  

বাংলাদেশ সময়: ২১১২ ঘন্টা, মে ২২, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।