ঢাকা, বুধবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

চবির নতুন হিসাব নিয়ামক আমিরুল, ‘সিদ্ধান্ত পরিবর্তনের সুযোগ নেই’ 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, মে ১৮, ২০২২
চবির নতুন হিসাব নিয়ামক আমিরুল, ‘সিদ্ধান্ত পরিবর্তনের সুযোগ নেই’  হিসাব নিয়ামক আমিরুল ইসলাম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রি না থাকা ও জ্যেষ্ঠতার ভিত্তিতে হিসাব নিয়ামক নিয়োগ না দেওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নতুন হিসাব নিয়ামক নিয়োগের বিষয়ে উঠেছে প্রশ্ন। হঠাৎ হিসাব নিয়ামক পদে এমন রদবদলের পর বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তাদের মধ্যে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা।

সোমবার (১৬ মে) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান স্বাক্ষরিত এক আদেশে ভারপ্রাপ্ত হিসাব নিয়ামক ফরিদুল আলম চৌধুরীকে জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রে বদলি করা হয়। তবে এ পদে জ্যেষ্ঠতার ভিত্তিতে নিয়োগ না দিয়ে উপ হিসাব নিয়ামক মো. আমিরুল ইসলামকে ভারপ্রাপ্ত হিসাব নিয়ামকের দায়িত্ব দেওয়া হয়েছে।  

জানা গেছে নতুন হিসাব নিয়ামকের দায়িত্ব পাওয়া আমিরুল ইসলামের হিসাব বা বাণিজ্য সংক্রান্ত কোনো ডিগ্রি নেই। তিনি দারুল ইহসান বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাসের ওপর ডিগ্রি নিয়েছেন। যদিও দারুল ইহসান বিশ্ববিদ্যালয় ২০১৬ সালে অবৈধভাবে ক্যাম্পাস শাখা বাড়ানো এবং সনদ বাণিজ্যের অভিযোগে শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়টি বন্ধ করে দেয়।

চবি অফিসার সমিতির সাধারণ সম্পাদক মুহাম্মদ হামিদ হাসান নোমানী বাংলানিউজকে বলেন, আমরা কর্তৃপক্ষকে এ অসঙ্গতির বিষয়টি প্রথমে লিখিতভাবে জানিয়েছিলাম। আজ বিকেলে এ বিষয়ে উপাচার্য মহোদয়ের সঙ্গেও কথা হয়েছে। আলোচনা শেষে তিনি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে মৌখিকভাবে নির্দেশ দিয়েছেন আগামীকাল একটি সভা করার জন্য। কাল সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার, প্রক্টর, হিসাব নিয়ামক অফিসের জ্যেষ্ঠ কর্মকর্তা ও অফিসার সমিতির সঙ্গে একটি সভা হবে। সেখানে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।  

তিনি বলেন, চিঠি পাওয়ার পরপরই আগের হিসাব নিয়ামক ফরিদুল আলম চৌধুরী উনার নতুন কর্মস্থল জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রে যোগ দেন। তবে নতুন দায়িত্বপ্রাপ্ত হিসাব নিয়ামক আমিরুল ইসলাম এখনো সরাসরি হিসাব নিয়ামকের আসনে বসেননি। যেহেতু হিসাব নিয়ামক বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ একটি দায়িত্ব, তাই এ পদের কার্যক্রম বন্ধ রাখার সুযোগ নেই। সেই হিসেবে আমিরুল ইসলাম উনার আগের জায়গায় বসেই হিসাব নিয়ামকের দায়িত্ব পালন করছেন।  

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান বাংলানিউজকে বলেন, প্রশাসনিক প্রয়োজনে হিসাব নিয়ামক পদে রদবদল করা হয়েছে। নতুন হিসাব নিয়ামকের দায়িত্ব যাকে দওেয়া হয়েছে তিনি দক্ষ ও যোগ্য। কর্তৃপক্ষ কাজের স্বার্থে যেটা ভালো মনে করেছেন সেটাই করেছেন। যাকে যে দায়িত্ব দেওয়া হয়েছে তিনি তা পালন করবেন। এখানে সিদ্ধান্ত পরিবর্তনের কোনো সুযোগ নেই।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, মে ১৮, ২০২২
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa