ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে রোজা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, এপ্রিল ২, ২০২২
চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে রোজা শুরু ...

চট্টগ্রাম: সৌদি আরবের সঙ্গে মিল রেখে চন্দনাইশ শাহ্ছুফী মমতাজিয়া দরবার শরীফ ও সাতকানিয়ার মির্জারখিল দরবার শরীফের অনুসারীরা শনিবার (২ এপ্রিল) থেকে রোজা রাখা শুরু করেছেন।

শুক্রবার (১ এপ্রিল) দিবাগত রাতে তারা তারাবির নামাজ আদায় ও ভোরে সেহেরি খেয়েছেন।

জানা যায়, মির্জারখিল গ্রামের হযরত মাওলানা মোখলেছুর রহমান জাঁহাগিরি (র.) হানাফী মাজহাবের ফতোয়া অনুযায়ী পৃথিবীর যে কোনও দেশে চাঁদ দেখা গেলে রোজা ও ঈদসহ সকল ধর্মীয় উৎসব উদযাপন করা হয়। তাঁর উত্তরসুরী হযরত মাওলানা আবদুল হাই জাঁহাগীরির অন্যতম খলিফা চন্দনাইশের শাহ্ছুফি দরবারের পীর হযরত মাওলানা শাহ্ছুফি আমজাদ আলী (র.) এর মুরিদ ও অনুসারিরা একই নিয়মে রোজা রাখেন।

চন্দনাইশের কাঞ্চননগর, পশ্চিম এলাহাবাদ, উত্তর কাঞ্চননগর আব্বাস পাড়া, পূর্ব এলাহাবাদ, মাইজপাড়া, ছৈয়দাবাদ, হাশিমপুর খুনিয়া পাড়া, পৌরসভার দক্ষিণ হারলা, সাতবাড়ীয়া, বরমা, বাইনজুরী, কেশুয়া, কানাইমাদারী, দক্ষিণ হাশিমপুর বড়পাড়া, ধোপাছড়ি, পটিয়ার হাইদগাঁও, মংলারপাড়া, বাহুলী, কালারপুল, খরনা, সিয়ানপাড়া, বাথুয়া, রাঙ্গুনিয়ার চন্দ্রঘোনা, লিচুবাগান, কুলুশিয়া, মদুনাঘাট, সাতকানিয়ার বাজালিয়া, ফকিরপাড়া, কেওচিয়া, মির্জারখীল শাহপুর, ঢেমশা, চরতী, বাঁশখালীর গুণাগুরী, মইশ্যাপাড়া, গুয়াজরপাড়া, কালীপুর, আনোয়ারার তৈলারদ্বীপ, বরুমছড়া, লোহাগাড়ার বড়হাতিয়া, সীতাকুণ্ডের রহমতপাড়া, বাঁশবাড়িয়া, বাড়বকুণ্ড এবং হাটহাজারী, সন্দ্বীপ, রাউজান ও ফটিকছড়ির কয়েকটি গ্রামের অধিবাসীরা আজ থেকে রোজা রেখেছেন।

এছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার কয়েকটি গ্রামে থাকা মির্জাখীল দরবার শরীফের মুরিদরাও আজ থেকে রোজা রাখছেন।

চন্দনাইশ শাহছুফী মমতাজিয়া দরবার শরীফের মতি মিয়া মনছুর জানান, সৌদি আরবে পবিত্র রমজানের চাঁদ দেখা গেছে। তাই চট্টগ্রামের বিভিন্ন উপজেলার অর্ধশতাধিক গ্রামে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা রাখছেন দরবার অনুসারীরা।  

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, ২ এপ্রিল, ২০২২
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।