ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিজ্ঞানে বাংলাদেশে নোবেল এখনও অধরা: জেলা প্রশাসক 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
বিজ্ঞানে বাংলাদেশে নোবেল এখনও অধরা: জেলা প্রশাসক  বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

চট্টগ্রাম: জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেছেন, বিজ্ঞানে বাংলাদেশে এখনও নোবেল পুরস্কার অধরা। বিজ্ঞানমনস্ক জাতি গঠন করতে পারলেই আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবো।

আর এটি সম্ভব হবে আমাদের শিক্ষার্থীদের বিজ্ঞাননির্ভর শিক্ষা ও গবেষণা চর্চায়।

রোববার (২৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে দশটায় কাজেম আলী স্কুল অ্যান্ড কলেজে ৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০২২ উদযাপন উপলক্ষে আয়োজিত বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বাংলাদেশের অভূতপূর্ব সাফল্য, অনন্য অর্জনে যারা নেতৃত্ব দিচ্ছেন তারাই আপনাদের মতো শিক্ষার্থী ছিলেন। আপনারাই আগামি দিনের বাংলাদেশ। আমরা স্বপ্ন নিয়ে বাঁচি। আমরা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখেছিলাম। আজ সেটি পূর্ণ হয়েছে৷ আমাদের স্বপ্ন এখন ভিশন ৪১। আর এ ভিশন যারা বাস্তবায়ন করবে তারা আমার সামনে। আপনাদের সৃজনশীল কর্মদক্ষতায় এগিয়ে যাবে দেশ।

জেলা প্রশাসক বলেন, জীবনে মানুষের অনেক কিছুতেই আসক্তি থাকে। যে কোনও আসক্তিই খারাপ। করোনাকালে অনলাইন ক্লাস করতে গিয়ে স্মার্টফোন ব্যবহার করতে হয়েছে৷ অনেকেই এটিতে আসক্ত হয়েছেন। আমাদের বাস্তব জীবন উপভোগ করতে হবে। জীবনকে উপভোগ করতে হলে ভার্চুয়াল জীবন পরিত্যাগ করতে হবে।  

শিক্ষকদের ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের শিক্ষকদের অনেক বড় দায়িত্ব রয়েছে। আপনাদের কথাকেই শিক্ষার্থীরা অনেক মূল্যায়ন করে। একজন অভিভাবকের চেয়ে অনেক বেশি মূল্যায়ন করে৷ তাই সঠিক শিক্ষাটা দিতে হবে। তাহলে তারা সঠিক বিষয়টি নিয়ে সামনে এগিয়ে যেতে পারবে।  

চট্টগ্রাম জেলা প্রশাসনের উপ পরিচালক (স্থানীয় সরকার) বদিউল আলম বলেন, আন্তর্জাতিক গণিত ও পদার্থবিদ্যা অলিম্পিয়াডে অংশগ্রহণ করে বিশ্বের বাঘা বাঘা দেশকে পেছনে পেলে আমাদের শিক্ষার্থীরা প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থান অধিকার করছে। এটি আমাদের বড় অর্জন।

তিনি বলেন, আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান ক্লাব আছে কিন্তু কার্যক্রম নেই। গণিত ক্লাব অনেক শিক্ষা প্রতিষ্ঠানে নেই। আমার অনুরোধ, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে যাতে  বিজ্ঞানমনস্ক ক্লাব তৈরি করা হয়। বিজ্ঞানমনস্ক জাতি যদি গঠন করতে পারলে আমরা নোবেল পুরস্কার লাভ করতে পারবো। অর্থনীতিতে যেভাবে দেশ এগিয়ে যাচ্ছে সেভাবে বৈজ্ঞানিকভাবে এগিয়ে যাচ্ছে না। বিজ্ঞানকে আমাদের গুরুত্ব দিতে হবে।  

সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবু রায়হান দোলন বলেন, ইচ্ছেশক্তি থাকলে আমরা এগিয়ে যেতে পারবো। এটিকে কাজে লাগাতে হবে। অনেক দেশের অনেক কিছুর সামর্থ নেই। কিন্তু তারা ইচ্ছাশক্তিতে বলিয়ান হয়ে এগিয়ে যাচ্ছে। আমাদের এ অনুষ্ঠান ভার্চুয়ালি হওয়ার কথা ছিল। করনো পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় আমরা এই বিজ্ঞান মেলার আয়োজন করতে পেরেছি। আশাকরি সুন্দর একটি অনুষ্ঠান আমরা সফলভাবে সম্পন্ন করতে পারবো।

দুইদিনব্যাপী এ মেলা দুইটি পৃথক ভ্যানুতে অনুষ্ঠিত হচ্ছে। একটি কাজেম আলী স্কুল অ্যন্ড কলেজে অন্যটি ডা.খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়ে। প্রত্যেক ভ্যানুতে ৬০ জন করে মোট ১২০টি প্রকল্প প্রদর্শিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২ 
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।