ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে আঞ্চলিক রম্য বিতর্ক প্রতিযোগিতা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
চবিতে আঞ্চলিক রম্য বিতর্ক প্রতিযোগিতা  ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) বারোয়ারি ও আঞ্চলিক রম্য বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছে।

সোমবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে চবির বুদ্ধিজীবী চত্ত্বরে সিইউডিএস'র এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বারোয়ারি বিতর্কের বিষয় ছিল- 'হোক কলরব ফুলগুলো সব'। আঞ্চলিক বিতর্কের বিষয় ছিল- 'মোদের গরব মোদের আশা, দেশসেরা মোর মুখের ভাষা।

আঞ্চলিক রম্য বিতর্কে ছয়জন প্রতিনিধি বিভিন্ন অঞ্চলকে প্রতিনিধিত্ব করেন। রাজশাহীর পক্ষে তানজিম আহমেদ। চট্টগ্রামে নাকিব বিন ইসলাম ও সুপ্তা দাশ। ঢাকায় মো. হাসিব খান। বরিশালে আরিফ হোসেন সুজন ও মোহাম্মদ মুশফিকুর রহমান। প্রতিযোগীরা বাংলাদেশের বিভিন্ন আঞ্চলিক ভাষাকে উপস্থাপন করেন এবং বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ভাষার মাধুর্য তুলে ধরেন।  

সিইউডিএস একুশে ফেব্রুয়ারিতে বর্তমান প্রজন্মকে ভাষা সংরক্ষণের প্রতি সচেতনতা বৃদ্ধি এবং সবার মধ্যে ভাষাশহীদ ও ইতিহাসের প্রতি আগ্রহ সৃষ্টির লক্ষ্যে এ 'ভাষা দিবস বিতর্ক আয়োজন-২০২২' আয়োজন করে।  

প্রতিযোগিতায় সভাপতিত্ব করেন আইন অনুষদের ডিন ও সিইউডিএস'র মডারেটর অধ্যাপক এবিএম আবু নোমান। প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেণু কুমার দে। প্রতিযোগিতায় অতিথি এবং বিচারক ছিলেন ভাষাবিদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সুকান্ত ভট্টাচার্য, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রভাষক তাসনিম মুশাররাত, সংগীত বিভাগের প্রভাষক কৌশিক আহমেদ।  

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।