ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে কেন্দ্রীয় শহীদ মিনারের নতুন অধ্যায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
চট্টগ্রামে কেন্দ্রীয় শহীদ মিনারের নতুন অধ্যায় ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: হাজার হাজার মানুষ। বৃদ্ধ থেকে কোলের শিশু।

হাতে ফুল, কণ্ঠে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গান। কখনও কখনও স্লোগানের গর্জন, প্রভাতফেরি।
 

সকাল থেকে নিউমার্কেটের মিউনিসিপ্যাল স্কুল অভিমুখে একের পর এক মিছিল আসতে থাকে। পরনে বর্ণমালা অংকিত সাদা কালো ডিজাইন করা শাড়ি, পাঞ্জাবি, ফতুয়া, শাল, কামিজ। করোনার স্মৃতি হিসেবে মুখের মাস্কেও অ, আ কিংবা শহীদ মিনার।

রাতে বৃষ্টি হয়েছিল। পথঘাট এখনও সিক্ত। সকাল থেকে রোদ। সেই গরমে ছোট্ট সোনামণিরা মায়ের ভাষার জন্য জীবন দেওয়া ভাইদের স্মরণ করছে লাইনে দাঁড়িয়ে। কেউ কেউ সেলফি, ছবি তুলে ইতিহাসের নতুন অধ্যায়ের অংশ হতে ভুলছেন না। এ ইতিহাস চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার সংস্কারের জন্য বন্ধ থাকায় মিউনিসিপ্যাল স্কুল৷ অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর।

যথারীতি অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী ও পেশাজীবী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক নেতা রিয়াজ হায়দার চৌধুরী ঘোষণা মঞ্চের দায়িত্বে ছিলেন।  

সকালে ফুল দেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, চসিকের সাবেক প্রশাসক খোরশেদুল আলম সুজন প্রমুখ। সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদের নেতৃত্বে শ্রদ্ধা জানান দক্ষিণ জেলা আওয়ামী লীগ। শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন।

ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান নগর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দিন, ছাত্রলীগ, কৃষক লীগসহ বিভিন্ন সংগঠন। উদীচী, প্রমা, বোধন, খেলাঘর, বিজিএমইএ, জিইএম প্ল্যান্ট, চন্দনাইশ সমিতিসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষা ও ক্রীড়া প্রতিষ্ঠান শ্রদ্ধা জানায়।

অমর একুশে উপলক্ষে জুবিলি রোডে সাংস্কৃতিক আয়োজন ছিল উদীচী, বোধনের। শহীদ মিনারে সোমবার (২১ ফেব্রুয়ারি) পুষ্পস্তবক অর্পণের সময় উদীচী চট্টগ্রামের সহ-সভাপতি প্রবাল দে, বিধান বিশ্বাস, সুমন সেন ও তপন শীল, সহ সম্পাদক মনীষ মিত্র চৌধুরী, কোষাধ্যক্ষ বাবলা চৌধুরী, সম্পাদকমণ্ডলীর সদস্য দীপা বিশ্বাস, মীর এনায়েতউল্লাহ সানি, সঙ্গীতা ঘোষ এবং শিল্পীরা শ্রদ্ধা জানান। পুষ্পস্তবক অর্পণ শেষে নগরীর নিউমার্কেট মোড়ে ভাষার জন্য প্রাণ বিসর্জন দেওয়া বীরদের শ্রদ্ধা জানিয়ে গণসঙ্গীত পরিবেশন করেন উদীচীর শিল্পীরা।

বাংলাদেশ সময়: ১১৪০ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad