ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মিরসরাইয়ে ঘরে উঠছে আমন ধান 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২১
মিরসরাইয়ে ঘরে উঠছে আমন ধান  ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: মিরসরাই উপজেলার বিভিন্ন এলাকায় পাকা আমন ধান কেটে ঘরে তুলছেন কৃষকরা। ফলন ভালো হওয়ায় খুশি তারা।

আশা করছেন, মিলবে ন্যায্যমূল্য।  

উপজেলা কৃষি বিভাগ সূত্র জানায়, উপজেলায় প্রায় ২২ হাজার হেক্টর জমিতে আমন চাষাবাদ হয়েছে।

এবার লক্ষ্যমাত্রা রয়েছে শত হাজার টন ধান পাওয়া যাবে। আবহাওয়া অনুকূলে থাকায় ধান পরিপুষ্ট হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়েও বেশি ধান ঘরে তুলতে পারবেন কৃষকরা ।

খৈয়াছরা ইউনিয়নের আমবাড়িয়া গ্রামের কৃষক জাহাঙ্গীর আলম জানান, দুই কানি জমিতে আমন চাষ করে ভালো ফলন হয়েছে। খরচ হয়েছে ৬০ হাজার টাকা। ঘরের জন্য রেখে অবশিষ্ট ধান বিক্রি করে খরচের টাকা তোলা যাবে।  

জানা গেছে, অনেক কৃষক ঋণ নিয়ে ধানচাষ করেছেন। ফলন ভালো হওয়ায় তারা ন্যায্যমূল্য পাবেন বলে আশা করছেন।

উপজেলা কৃষি সুপারভাইজার কাজী নুরুল আলম বলেন, এখানে প্রতি আড়ি (৫ কেজি) ধান ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। গত বছর ছিল ২০০ টাকা। ইতিমধ্যে ১০ শতাংশ ধান ঘরে উঠেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা রঘুনাথ নাহা বলেন, আমনের ফলন ভালো হয়েছে। পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায়  পোকামাকড়ের আক্রমণ থেকে ফসল রক্ষা পেয়েছে। আশা করছি, লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ধান মিলবে।

প্রসঙ্গত, চলতি অর্থবছরের জন্য আমন ধান ও চালের  সরকারি সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। ২৭ টাকা কেজি দরে ৩ লাখ টন আমন ধান ও ৪০ টাকা কেজি দরে ৫ লাখ টন চাল সংগ্রহ করছে সরকার।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কৃষকের জন্য ন্যায্যমূল্য নিশ্চিত করতে চায় সরকার। পাশাপাশি খাদ্যের নিরাপত্তা মজুতও বৃদ্ধি করতে চায়। বেরো ধান সংগ্রহে সফল হয়েছে সরকার। সে ধারাবাহিকতায় আমন সংগ্রহেও সফলতা অর্জন সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২১ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।