ঢাকা, সোমবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

স্ট্রোক ইউনিট চালু হলো চমেক হাসপাতালে 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
স্ট্রোক ইউনিট চালু হলো চমেক হাসপাতালে 

চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে চালু করা হয়েছে স্ট্রোক ইউনিটের।  

মঙ্গলবার (২৬ অক্টোবর) দুপুরে হাসপাতালের নিউরোলজি বিভাগে ১২ শয্যার এই ইউনিটের উদ্বোধন করেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির।

এসময় তিনি বলেন, এ ওয়ার্ড চালু হওয়ার ফলে স্ট্রোক রোগীরা উন্নত চিকিৎসা সেবা পাবে। ঢাকার নিউরোসায়েন্স ইনস্টিটিউটের পর বাংলাদেশে সরকারিভাবে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে এই ইউনিট সংযোজিত হতে যাচ্ছে। নিউরোলজি ওয়ার্ডে স্থান সংকুলান না হওয়ায় অনেক সময় লিফটের পাশে বারান্দায় রোগী ভর্তি দিতে হয়, যা অমানবিক। এই ওয়ার্ডকে আরও বর্ধিত করার চেষ্টা করছি।  

প্রথম দিকে হাসপাতালের নিউরোলজি বিভাগ এবং অন্য কয়েকটি বিভাগের জনবল দিয়ে ইউনিটটি চললেও পরে শয্যা বাড়ানোর পাশাপাশি লোকবল নিয়োগ দেওয়া হবে বলে জানান সংশ্লিষ্টরা।

এদিকে স্ট্রোক রোগীদের পরিবারের সদস্যরা যাতে রোগীকে বাসায় নেওয়ার পর সঠিকভাবে দেখাশোনা করতে পারেন তার জন্য ট্রেনিং এর মাধ্যমে যথাযথ পুনর্বাসন নিশ্চিত করার ব্যবস্থা করা হবে বলেও জানান ডাক্তাররা।  

সড়ক দুর্ঘটনায় নিহত হাসপাতালের শিক্ষার্থী ডা. মো. ওয়াহিদুর রহমানের নামে এই ইউনিটটির নামকরণ করা হয়েছে।  

নিউরোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. হাসানুজ্জামানের সভাপতিত্বে ও বিভাগের সহকারী অধ্যাপক ডা. মাহবুবুল আলম খন্দকারের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার, মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. এম এ হাছান চৌধুরী, রেডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সুভাষ মজুমদার, নিউরো সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এস এম নোমান খালেদ চৌধুরী, ফিজিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডা. শওকত হোসেন প্রমুখ।  

অনুষ্ঠানে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের সহকারী অধ্যাপক ডা. ফারহানা মোছলেহউদ্দিন।  

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন হাসপাতালের উপ পরিচালক আফতাবুল ইসলাম, সহকারী পরিচালক ডা. মো. সাজ্জাদ হোসেন, ডা. রাজিব পালিত, নিউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. প্রদীপ কুমার কায়স্থগীর, ডা. শিউলি মজুমদার, ডা. পঞ্চানন দাশ, সহকারী অধ্যাপক ডা. মশিহুজ্জামান আলফা, ডা. মো. তৌহিদুর রহমান, ডা. মো. আনোয়ারুল কিবরিয়া, ডা. জামান আহম্মদ, ডা. মো. একরামুল আযম শাহেদ, কনসালটেন্ট ডা. সীমান্ত ওয়াদ্দাদার, সিনিয়র স্টোর অফিসার ডা. হুমায়ুন কবির ও বিভাগের রেজিস্ট্রার ডা. পীযুষ মজুমদার প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১ 
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa