ঢাকা, সোমবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

নাশকতা মামলায় আসলাম চৌধুরীসহ ৫৬ জনের বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
নাশকতা মামলায় আসলাম চৌধুরীসহ ৫৬ জনের বিচার শুরু ...

চট্টগ্রাম: সীতাকুণ্ড থানার নাশকতার মামলায় চার্জ গঠনের মধ্য দিয়ে বিএনপির যুগ্ম-মহাসচিব আসলাম চৌধুরীসহ ৫৬ জনের বিচার শুরু হয়েছে। সোমবার (২৫ অক্টোবর) বিকেলে চট্টগ্রামের সপ্তম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আ স ম শহীদুল্লাহ কায়সারের আদালত আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করে আগামী ২৩ জানুয়ারি সাক্ষীর দিন ধার্য করেন।

 

আদালত সূত্রে জানা যায়, ২০১৩ সালের সীতাকুণ্ড পৌরসভার গোডাউন রোডে মহাসড়কে এলাকায় আসামিরা গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগ করেন। এ ঘটনায় সীতাকুণ্ড থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ফারুক আহাম্মদ বাদী হয়ে একটি মামলা করেন। মামলায় আসলাম চৌধুরীসহ অর্ধশতাধিক মানুষকে আসামি করা হয়েছিল। ২০১৫ সালে তদন্ত শেষে পুলিশ আসলাম চৌধুরীসহ ৫৬ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন। অভিযোগ গঠনের শুনানির জন্য আসলাম চৌধুরী কাশিমপুর কারাগার থেকে চট্টগ্রাম আদালতে হাজির করা হয়। মামলায় মোট ৫৬ আসামির মধ্যে আসলাম চৌধুরীসহ ৯ জন আদালতে হাজির ছিলেন। বাকি ৪৭ আসামি বর্তমানে পলাতক আছেন।

চট্টগ্রামের সপ্তম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর রুবেল পাল বলেন, সীতাকুণ্ড থানার একটি নাশকতার মামলার আজ সোমবার অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। আসলাম চৌধুরীসহ আসামিদের উপস্থিতিতে আদালতে অভিযোগ গঠনের শুনানি হয়। আদালত শুনানি শেষে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন। এ মামলা আগামী ২৩ জানুয়ারি সাক্ষ্য গ্রহণের জন্য রেখেছেন আদালত।  

২০১৬ সালের ১৫ মে রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে আসলাম চৌধুরীকে গ্রেফতার করা হয়।  পরদিন ফৌজদারি কার্যবিধির (সন্দেহজনক) ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে তাকে রিমান্ডে নেওয়া হয়।  স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি পাওয়ার পর একই বছরের ২৬ মে আসলাম চৌধুরীর বিরুদ্ধে গুলশান থানায় রাষ্ট্রদ্রোহের মামলা হয়। মামলায় আসলামের বিরুদ্ধে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্টের সঙ্গে হাত মিলিয়ে ‘বাংলাদেশের সরকার উৎখাত ষড়যন্ত্রের অভিযোগ’ আনা হয়।  এ মামলায় উচ্চ আদালত থেকে তিনি জামিন পেয়েছেন।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa