ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সবসময় সজাগ থাকতে হবে: কামরুল হাসান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সবসময় সজাগ থাকতে হবে: কামরুল হাসান বক্তব্য দেন বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান

চট্টগ্রাম: বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান বলেছেন, অস্ত্র উদ্ধার, ইয়াবা ও গাঁজাসহ বিভিন্ন ধরনের মাদক, চোরাচালান, সন্ত্রাস, ধর্ষণ, ইভটিজিং, শ্লীলতাহানি, চুরি-ডাকাতি, জ্বালানি তেল পাচার ও চোরাচালান রোধে টাস্কফোর্স এবং মোবাইল কোর্ট অভিযান আরও জোরদার করা হবে।  

সোমবার (২৫ অক্টোবর) সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চট্টগ্রাম সার্কিট হাউসে পৃথকভাবে অনুষ্ঠিত চোরাচালান নিরোধ আঞ্চলিক টাস্কফোর্স সভা, বিভাগীয় আইন-শৃঙ্খলা কমিটির সভা, বিভাগীয় নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সভা, বিভাগীয় জন্ম-মৃত্যু নিবন্ধন টাস্কফোর্স সভা, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তাদের সমন্বয় সভা, জেলা প্রশাসকদের সমন্বয় সভা ও বিভাগীয় রাজস্ব সম্মেলনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিভাগীয় কমিশানার বলেন, সংশ্লিষ্ট জেলা প্রশাসন, বিজিবি, কোস্টগার্ড ও অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীকে এ ব্যাপারে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে। সম্প্রতি একটি মহল সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে সারাদেশে তৎপর রয়েছে।

তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হচ্ছে।  

তিনি বলেন, দেশবিরোধী ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে আমাদের সবসময় সজাগ থাকতে হবে। একই সঙ্গে ভারতসহ কোনো দেশের পণ্য অবৈধ পন্থায় যাতে দেশের ভেতরে ঢুকতে না পারে সেদিকে নজর  রাখতে হবে। মাদকের অভিশাপ থেকে ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করতে হবে। এ ছাড়া আগামীতে অনুষ্ঠেয় ইউপি নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সংশ্লিষ্টদের আন্তরিকভাবে কাজ করতে হবে।  

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিস পৃথক পৃথক এ সভাগুলোর আয়োজন করে। বিগত সভার সিদ্ধান্ত ও অগ্রগতি তুলে ধরেন বিভাগীয় কমিশনার অফিসের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খোন্দকার ইখতিয়ার উদ্দিন মো. আরাফাত ও সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর হোসেন।  

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন বলেন, বিভিন্ন অপরাধের কারণে মামলার সংখ্যা দিন দিন বাড়ছে। অধিকাংশ  মামলা  মাদক ও চোরাচালান সংক্রান্ত। মাদক ও চোরাচালান বিষয়ক ৬৫ হাজারের বেশি মামলা পেন্ডিং রয়েছে। এগুলো যথাসময়ে নিষ্পত্তি না হওয়ার কারণে আদালতে মামলার জট দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে।  মামলাগুলো কী কারণে নিষ্পত্তি হচ্ছে না তার কারণ চিহ্নিত করে দ্রুত নিস্পত্তির জন্য আদালতের বিচারক, পিপি ও সংশ্লিষ্টদের আরও আন্তরিক হতে হবে।

তিনি বলেন, মামলাজট কমাতে প্রয়োজনে মাদক ও চোরাচালান মামলাগুলো জেলাভিত্তিক ভাগ করে স্পেশাল বা দ্রুত বিচার ট্রাইব্যুনালে নিয়ে গেলে দ্রুত নিষ্পত্তি সম্ভব হতে পারে। সন্ত্রাস, দমন, চুরি-ডাকাতি রোধ ও অস্ত্র উদ্ধারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। কোনো ঘটনাকে পুঁজি করে জেলায় কোনো ধরনের আইন-শৃঙ্খলার অবনতি ঘটতে দেওয়া হবে না। যেকোনো পরিস্থিতি মোকাবেলায় পুলিশ প্রস্তুত রয়েছে।  

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, সাম্প্রতিক সময়ে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে দেশবিরোধী একটি কুচক্রী মহল কর্তৃক সাম্প্রদায়িক সম্প্রীতিতে আঘাত হানার কারণে আমার বড় চিন্তা ছিল। নগরের সবচেয়ে বড় পূজা মণ্ডপ জেএম সেন হলের অদূরে একটি ব্যানার ছিঁড়ে ফেলার ঘটনায় জড়িতদের অনেককে গ্রেফতার করা হয়েছে। বাকিদেরও গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে। এ ঘটনায় নগড়জুড়ে আতঙ্ক বিরাজ করছিল।  সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে একটি মহল ফেসবুকে গুজব ছড়াচ্ছে, ধর্মের দোহাই দিয়ে নানা অপকর্মে লিপ্ত রয়েছে। তাদের বিরুদ্ধে প্রশাসন কড়া নজরদারিতে রয়েছে। আপনাদেরও এ ব্যাপারে সচেতন থাকতে হবে।  

বিভাগীয় কমিশনার মোঃ কামরুল হাসানের সভাপতিত্বে সভাগুলোতে বক্তব্য দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ড. প্রকাশ কান্তি চৌধুরী, পুলিশের চট্টগ্রাম রেঞ্জ  ডিআইজি  মো. আনোয়ার হোসেন, বিজিবি‘র জোনাল কমান্ডার কর্নেল রাশেদ আকবর, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর, জেলা প্রশাসক মোহাম্মদ  মমিনুর রহমান (চট্টগ্রাম), ইয়াছমিন পারভীন তিবরীজি (বান্দরবান), প্রতাপ চন্দ্র বিশ্বাস (খাগড়াছড়ি),  মো. মামুনুর রশীদ (কক্সবাজার), মোহাম্মদ খোরশেদ আলম খান (নোয়াখালী), আনোয়ার হোছাইন আখন্দ (লক্ষ্মীপুর), অঞ্জনা খান মজলিশ (চাঁদপুর),  মোহাম্মদ মিজানুর রহমান (রাঙামাটি),  মোহাম্মদ কামরুল হাসান (কুমিল্লা), মো. মামুনুর রশিদ (কক্সবাজার), আবু সেলিম মাহমুদুল হাসান (ফেনী), হায়াত-উদ-দৌলা (ব্রাহ্মণবাড়িয়া), রেলওয়ে পুলিশ সুপার মোহাম্মদ হাছান চৌধুরী, কোস্টগার্ডের জোনাল কমান্ডার ক্যাপ্টেন কাজী শাহ আলম, নৌবাহিনীর নির্বাহী কর্মকর্তা লে. কমান্ডার আকিক আহমদ, আনসার ভিডিপির রেঞ্জ পরিচালক মোহাম্মদ সাইফুজ্জামান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক মো. মজিবুর রহমান পাটওয়ারী, এনএসআই’র অতিরিক্ত পরিচালক মোহাম্মদ ইউসুফ আলী হাওলাদার, এফবিসিসিআই’র প্রতিনিধি মাহফুজুল হক শাহ, চট্টগ্রাম বিভাগীয় পণ্য পরিবহন মালিক গ্রুপের সভাপতি মো. আবদুল মান্নান, নগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফ্ফর আহমদ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার একেএম আলাউদ্দিন, চোরাচালান নিরোধ ট্রাইব্যুনালের স্পেশাল পিপি হরিপদ চক্রবর্তী প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১ বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।