ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

গরমে প্রশান্তি এনেছে শীতল হাওয়া 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, অক্টোবর ২, ২০২১
গরমে প্রশান্তি এনেছে শীতল হাওয়া  ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: কয়েকদিনের প্রচণ্ড গরমে অতিষ্ঠ জনজীবন। কোথাও যেন শান্তি নেই।

কিন্তু হঠাৎ মিলেছে শান্তির খোঁজ। আকাশজুড়ে মেঘের ঘনঘটা। যেন এখনই নামবে বৃষ্টি।

কিন্তু কয়েক ঘন্টা পার হলেও বৃষ্টি নামেনি আকাশ থেকে। তবে শীতল বাতাসে জুড়িয়েছে প্রাণ। অনুভব হয়েছে প্রশান্তি।

শনিবার (২ অক্টোবর) দুপুরে তাপদাহের মধ্যে হঠাৎ চট্টগ্রাম নগরের আকাশজুড়ে ঘনকালো মেঘের ছুটোছুটি দেখা গেলেও নামেনি স্বস্তির বৃষ্টি।

শুক্রবার (১ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার চট্টগ্রাম কেন্দ্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আসা শিক্ষার্থীরা শাটল ট্রেনে নগরে ফিরতে গিয়ে দুর্ভোগে পড়েন। গরমে প্রাণ ওষ্ঠাগত হয়ে ওঠে। শাটল ট্রেনের ভেতর গুগল তাপমাত্রা দেখানো হয় ৪৩ ডিগ্রি সেলসিয়াস।  

কবিতার ঋতু, কবিদের ঋতু, আবেগের ঋতু বর্ষা। মেঘের দামামা বাজাতে বাজাতে বর্ষা আসে। পরনে তার মেঘের পাগড়ি। ঋতুর রাগ-রাগিণীর মধ্যে বসন্তের পর বর্ষা। এখন বর্ষা মওসুম না হলেও জলবায়ু পরিবর্তনের ফলে ঘটেছে ঋতুর পরিবর্তনও। হঠাৎ বেড়েছে তাপমাত্রা। প্রশান্তি কেড়েছে মানুষের।  

করোনার সংক্রমণ কমে আসার পর খুলে দেওয়া হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। স্কুল ও কলেজগামী শিক্ষার্থীরা গরমের কারণে অসুস্থ হয়ে পড়ছেন। হাসপাতালে হঠাৎ বেড়েছে রোগীর সংখ্যাও। এমন পরিস্থিতিতে আকাশে মেঘ জমলেই শান্তির পরশ খুঁজে পায় সবাই।  

নগরের কলেজ পড়ুয়া মেহেরুন্নেছা প্রমা প্রচণ্ড গরমে ক্লাস শেষ করে বিরক্তি নিয়েই বাসায় ফিরছিলেন। হঠাৎ আকাশজুড়ে কালো মেঘ আর শীতল বাতাসে সেই বিরক্তি উবে গেলো নিমিষেই। বললেন, এ যেন এক অন্যরকম প্রশান্তি।  

আবহাওয়া অধিদফতর বলছে, মৌসুমি বায়ু এখনও সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে। তবে চলতি অক্টোবর মাসের প্রথমার্ধের মধ্যেই দেশ থেকে ধীরে ধীরে বিদায় নেবে মৌসুমি বায়ু বা বর্ষা। এরপর চলতি মাসের শেষ দিকে এবং পরবর্তী নভেম্বরে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে।  সাগরে নিম্নচাপের প্রভাবে হতে পারে ঘূর্ণিঝড়।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, অক্টোবর, ২০২১ 
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa