ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

‘জিনের বাদশা’সহ পুলিশের হাতে ধরা ৩

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
‘জিনের বাদশা’সহ পুলিশের হাতে ধরা ৩ ...

চট্টগ্রাম: প্রতারণার মাধ্যমে প্রায় ২৮ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে টেকনাফ থেকে মো. আব্দুল মান্নান (৫৮) নামের এক কথিত জিনের বাদশার সহযোগীসহ ৩ জনকে গ্রেফতার করেছে কোতোয়ালী থানা পুলিশ। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর)  রাতে বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নেজাম উদ্দিন।

গ্রেফতারকৃতরা হলেন- মো. আব্দুল মান্নান (৫৮), মো. জোবাইর হোসাইন রিজভী (২৩) ও আবু তৈয়ব (৫৮)।  

পুলিশ জানিয়েছে, হোটেল ব্যবসায়ী মো. আবুল হাছান সহিদ সৌদি আরব প্রবাসী। দীর্ঘ ২২ বছর সৌদি আরবে থেকে ২০১৮ সালের ডিসেম্বর দেশে আসেন। তিনি সৌদি আররে মক্কা শরিফের পাশে ৫টি আবাসিক হোটেলে পরিচালনা করতেন। আবাসিক হোটেল ব্যবসাটি সৌদি আরবের স্থানীয় আদনান সাঈদ আল সাদীর নিয়ন্ত্রণাধীনে পরিচালিত হতো। সৌদি আরবের নিয়ম মোতাবেক সৌদি নাগরিক আদনান সাঈদ আল সাদীর নামে ব্যাংক অ্যাকাউন্ট খুলে তার ব্যবসায়ের সব টাকা উক্ত ব্যাংক অ্যাকাউন্টে জমা হতো। সৌদি নাগরিক আদনান সাঈদ আল সাদী  মো. আবুল হাছান সহিদকে ছুটি কাটানোর জন্য বাংলাদেশে পাঠান। তিনি বাংলাদেশে ছুটি শেষে পুনরায় সৌদি আরবে ফেরত যেতে চাইলে দেখেন যে, তার ভিসাটিতে সৌদি আরবে প্রবেশ নিষিদ্ধ সীলমোহর দেওয়া। তিনি আর সৌদি আরবে যেতে পারেননি। পরবর্তীতে বুঝতে পারেন, সৌদি নাগরিক আদনান সাঈদ আল সাদী পরিকল্পিতভাবে তার ব্যবসায়ের সব টাকা এবং হোটেলসমূহ আত্মসাৎ করার জন্য তাকে সৌদি আরব প্রবেশ নিষিদ্ধ করে দিয়েছে। তিনি প্রতারণার শিকার হয়ে ব্যবসায়ের সব টাকা হারিয়ে এক প্রকারের নিঃস্ব হয়ে জীবনযাপন করছেন। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে নগরের
হাজারী গলির স্বর্ণের দোকানে মো. আবুল হাছান সহিদ স্ত্রীর স্বর্ণ বিক্রির জন্য গেলে স্বর্ণের দোকানের কর্মচারীর সঙ্গে দেখা হয়। স্বর্ণ বিক্রির কারণ জিজ্ঞাসা করলে তিনি বিস্তাতির খুলে বলেন।

ঘটনা শুনার পর উক্ত বিষয়ের সমাধান করার একটা উপায় আছে বলে হোটেল ব্যবসায়ী মো. আবুল হাছান সহিদের মোবাইল নম্বরটি নেন। পরবর্তীতে মোবাইলে ফোন করে মো. আবুল হাছান সহিদকে নগরের লালদীঘির পাড়ের হোটেল আল ফাতাহর ৩য় তলায় নিয়ে যান। সেখানে কথিত জিনের বাদশার সঙ্গে পরিচয় করিয়ে দেন। জিনের বাদশা নিজেকে একজন পীর ও জিন পালে বলে জানান। ধর্মীয় আধ্যাত্মিক শক্তি এবং জিনের মাধ্যমে সৌদি নাগরিক আদনান সাঈদ আল সাদীকে বাংলাদেশে এনে দিতে পারবেন এবং বাংলাদেশে এসে তার সম্পূর্ণ টাকা ফেরত দিয়ে যাবেন বলে জানান। এ সব কথা শুনার পর উক্ত টাকা এবং সৌদি নাগরিককে বাংলাদেশে ফেরত আনতে হলে শুরুতে দুই লাখ টাকা এবং ৩ ভরি স্বর্ণ ও আমেরিকান এক হাজার টাকার ডলার দিতে হবে বলে জানান। পরে কথিত জিনের বাদশা আব্দুল মান্নান প্রবাসীকে নগরের লালদীঘি শাহি জামে মসজিদ প্রাঙ্গণে নিয়ে পবিত্র কোরআন শরিফ ছুঁইয়ে শপথ করায়। তিনি উক্ত বিষয়টি কারো কাছে বললে তার মুখ দিয়ে রক্ত বের হবে এবং তার পালিত জিন তাকে গলা টিপে হত্যা করবে বলে ভয় দেখান। এমনকি তার সন্তানদের ওপর বড় ধরনের বিপদ আসবে বলে জানান। পরবর্তীতে দফায় দফায় ২৮ লাখ ৩৬ হাজার টাকা হাতিয়ে নিয়েছেন।  

মামলার তদন্তকারী কর্মকর্তা কোতোয়ালী উপপরিদর্শক (এসআই) মো. মেহেদী হাসান বাংলানিউজকে বলেন, মামলা হওয়ার পর হাজারী গলি এলাকা থেকে আবু তৈয়বকে গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদে দেওয়া তথ্যের ভিত্তিতে কক্সবাজার জেলার টেকনাফ থানার হোয়াক্যাং এলাকায় অভিযান চালিয়ে বুধবার রাত সাড়ে ১২টায় মো. আব্দুল মান্নান ও মো. জোবাইর হোসাইন রিজভীকে গ্রেফতার করা গেলেও অন্য একজন আসামি কৌশলে পালিয়ে যায়।  

তিনি বলেন, জিজ্ঞাসাবাদে ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেন মো. আব্দুল মান্নান। তিনি নিজেকে জিনের বাদশা হিসেবে পরিচয় দিয়ে বিভিন্ন অঙ্গভঙ্গি ও কৌশল অবলম্বনের মাধ্যমে মানুষের দৃষ্টি আকর্ষণ করেন। আবু তৈয়বের কাছ থেকে নেওয়া তথ্য মতে মো. আব্দুল মান্নান ভুক্তভোগীর কাছে তাদের সমস্যার কথা উপস্থাপন করলে ভুক্তভোগীরা বিশ্বাস করতে শুরু করেন। একপর্যায়ে মো. আব্দুল মান্নান আসামির কথা বিশ্বাস করে ভুক্তভোগীরা তাদের টাকা-পয়সা, স্বর্ণালংকার দিয়ে তাদের সঙ্গে ঘটে যাওয়া ঘটনা সমাধানের চেষ্টা করে এবং জিন তাড়ানোর চেষ্টা করে। মান্নান ভুক্তভোগীদের সমস্যাগুলো তাদের কাছে উপস্থাপন করে জিন চালানের কথা বলে তাদের কাছে মোটা অংকের টাকা দাবি করে। গ্রেফতারকৃতরা একটি সংঘবদ্ধ চক্র। মান্নান নিজেকে জিনের বাদশা বলে পরিচয় দেয় ও তিনি জিন পালে বলে জানায়। ভুক্তভোগীর কাছ থেকে জিনের চালান দিতে ডিম, চাল, জিনকাটা মেডিসিন, শূকরের পিত্তথলি, সাদা কাপড়, কালো কাপড়, লাউ থেকে নেন। আসামিরা দীর্ঘদিন যাবৎ এ ধরনের প্রতারণার সঙ্গে জড়িত।  

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa