ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউর সঙ্গে সম্পর্কে আগ্রহী আরকানসাস স্টেট ইউনিভার্সিটি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
ইডিইউর সঙ্গে সম্পর্কে আগ্রহী আরকানসাস স্টেট ইউনিভার্সিটি অধ্যাপক ড. অভিজিৎ ভট্টাচার্যের সঙ্গে সাঈদ আল নোমান।

চট্টগ্রাম: দেশিয় গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক পর্যায়ে জ্ঞানের বিনিময়ে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যোগাযোগ বৃদ্ধি করা জরুরি বলে মন্তব্য করেছেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

তিনি বলেন, বৈশ্বিক দৃষ্টিভঙ্গী নিয়ে যাত্রা শুরু করা ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি শুরু থেকেই বিভিন্ন বিদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে কাজ করছে।

বর্তমান যুগে আঞ্চলিকতার গণ্ডি পেরিয়ে বৈশ্বিক যোগাযোগ ও পারষ্পরিক জ্ঞান-দক্ষতার বিনিময় ছাড়া প্রাতিষ্ঠানিক উন্নয়ন অসম্ভব।

যুক্তরাষ্ট্রের আরকানসাস স্টেট ইউনিভার্সিটির (এএসইউ) আমন্ত্রণে তাদের ক্যাম্পাস পরিদর্শনকালে রোববার (১৯ সেপ্টেম্বর) এসব কথা বলেন তিনি। আরকানসাস স্টেট ইউনিভার্সিটির পক্ষে কলেজ অব ইঞ্জিনিয়ারিংয়ের ডিন অধ্যাপক ড. অভিজিৎ ভট্টাচার্য তাকে স্বাগত জানান। এ সময় তিনি আমন্ত্রিত অতিথিকে এএসইউ ক্যাম্পাস ঘুরিয়ে দেখান এবং বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি মেম্বারদের সঙ্গে পরিচয় করিয়ে দেন।

ইডিইউর সঙ্গে পারষ্পরিক শিক্ষার্থী ও ফ্যাকাল্টি মেম্বার বিনিময়, গবেষণায় রিসোর্স ও দক্ষতা বিনিময়, যৌথ উদ্যোগে কনফারেন্স-সেমিনার-সিম্পোজিয়াম আয়োজনের বিষয়ে আগ্রহ প্রকাশ করে এএসইউ।

আরকানসাস স্টেট ইউনিভার্সিটির মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয়গুলোর একটি। শতবর্ষী এ বিদ্যাপীঠ তাদের কৃষি, প্রযুক্তি ও ইঞ্জিনিয়ারিংয়ে গবেষণার জন্য সারাবিশ্বে সমাদৃত।

অধ্যাপক ড. অভিজিৎ ভট্টাচার্য বলেন, বাংলাদেশে বিশ্বমানের উচ্চশিক্ষা প্রদানের পথিকৃত ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি। ইডিইউর সঙ্গে সম্পর্ক স্থাপনে তাদের মেধাবী শিক্ষার্থীদের পরিচর্যা এবং গবেষক ও ফ্যাকাল্টি মেম্বারদের দক্ষতা উন্নয়নে সহযোগিতা করার সুযোগ তৈরি হবে। এর মাধ্যমে বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রাখতে চায় এএসইউ।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa