ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

মামলায় অবহেলা: জনতা ব্যাংকের উপ-মহা ব্যবস্থাপককে শোকজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২১
মামলায় অবহেলা: জনতা ব্যাংকের উপ-মহা ব্যবস্থাপককে শোকজ ফাইল ছবি

চট্টগ্রাম: মামলায় অবহেলার অভিযোগে জনতা ব্যাংক লিমিটেড লালদীঘি পূর্ব করপোরেট শাখার উপ-মহাব্যবস্থাপককে শোকজ করেছেন চট্টগ্রাম অর্থঋণ আদালত।  

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন।

আগামী ৭ সাত কার্য দিবসের মধ্যে জবাব দেওয়ার জন্য সময় বেধে দিয়েছেন আদালত।  

আদেশের বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন আদালতের পেশকার মো. রেজাউল করিম।  

আদালত সূত্রে জানা গেছে, জনতা ব্যাংক লিমিটেড লালদীঘি পূর্ব পাড় করপোরেট শাখা ১৯৯২ সালের ১৯ এপ্রিল ১ কোটি ২ লাখ ১৪ হাজার ৯৩৩ টাকা খেলাপি ঋণ আদায়ে জারি মামলা দায়ের করা হয়। জারি মামলা নম্বর ৩০৪/২০০৩। একই মামলায় আদালত গত ২০০৫ সালের ১ জুন ঋণখেলাপির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। গ্রেফতারি পরোয়ানা ইস্যুর আদেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্ট বিভাগে রীট পিটিশন দায়ের করেন ঋণখেলাপি ব্যক্তি। রিট পিটিশন নম্বর ১০৩১/২০০৭। রিট মামলায় হাইকোর্ট বিভাগ ২০১০ সালের ১০ মার্চ রায়ে ইস্যুকৃত রুল খারিজ করে দেন ও স্থগিতাদেশ প্রত্যাহার করেন।  হাইকোর্ট বিভাগের স্থগিতাদেশ প্রত্যাহারের পর দীর্ঘ ১১ বছর অতিক্রম হলেও ১৮টি ধার্য তারিখে ডিক্রিদার জনতা ব্যাংক দায়ীদের বিরুদ্ধে খেলাপী ঋণ আদায়ে কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। ব্যাংকের নিস্ক্রিয়তার কারণে আদালতে দীর্ঘদিন ধরে অনিষ্পন্ন জারি মামলার জট তৈরি হয়েছে এবং আদালতের মূল্যবান সময় নষ্ট হচ্ছে। ব্যাংকের এমন কর্মকাণ্ডে বিপুল পরিমাণ খেলাপীঋণ অনাদায়ী হয়ে পড়েছে যার বিরূপ প্রভাব পড়েছে সামগ্রিক ব্যাংকিং ব্যবস্থা। এই জারি মামলাটি খারিজ করা হবে না এবং ডিক্রিদার জনতা ব্যাংকের লালদীঘি পূর্ব করপোরেট শাখার উপ-মহাব্যবস্থাপকের বিরুদ্ধে কর্তব্য অবহেলায় শৃংঙ্খলামূলক কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না তা আগামী ৭ কার্য দিবসের মধ্যে কারণ দর্শানোর জন্য নির্দেশ দেওয়া গেল।  

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২১
এমআই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa