ঢাকা, শুক্রবার, ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১, ২১ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউ’র সাবেক উপাচার্য অধ্যাপক গিয়াসউদ্দিন আর নেই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২১
ইডিইউ’র সাবেক উপাচার্য অধ্যাপক গিয়াসউদ্দিন আর নেই

চট্টগ্রাম: ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) প্রথম উপাচার্য অধ্যাপক গিয়াসউদ্দিন আহমেদ গতকাল শুক্রবার সন্ধ্যায়  মৃত্যুবরণ করেছেন (ইন্না-লিল্লাহ ওয়া ইন্না 

শনিবার (১১ সেপ্টেম্বর) বাদ আছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে জানাজা শেষে বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হয়।

তিনি ইডিইউ’র পরে ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন।

এ শিক্ষাবিদের কর্মজীবন শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগে।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ইডিইউ’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান এবং উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান।  

ইডিইউ পরিবারের পক্ষে তারা বলেন, বাংলাদেশের উচ্চশিক্ষাঙ্গনের অন্যতম উজ্জ্বল নক্ষত্র ছিলেন অধ্যাপক গিয়াসউদ্দিন আহমেদ। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির অগ্রযাত্রায় তার অসামান্য অবদান রয়েছে। বিশ্ববিদ্যালয়ের শুরু থেকেই তাঁর মতো একজন গুণী শিক্ষক ও দক্ষ প্রশাসককে উপাচার্য হিসেবে পেয়েছে ইডিইউ। আমৃত্যু মূল্যবান পরামর্শ দিয়ে বিশ্ববিদ্যালয়ের পাশে ছিলেন তিনি। তার মৃত্যুতে ইডিইউ একজন অভিভাবককে হারালো, জাতি হারালো একজন পণ্ডিত ও দিশারীকে।

তারা মরহুমের রুহের মাগফেরাত ও শোকগ্রস্ত পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা প্রকাশ করেছেন।

গবেষক হিসেবে তিনি আন্তর্জাতিকভাবে খ্যাতি অর্জন করেন। বর্ণাঢ্য জীবনে তিনি লোকপ্রশাসন, রাষ্ট্রবিজ্ঞান, স্থানীয় সরকারসহ নানা বিষয়ে অসংখ্য গ্রন্থ ও রিসার্চ পেপার রচনা করেছেন। বিভিন্ন জার্নাল ও সম্পাদিত গ্রন্থে পঞ্চাশটিরও অধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে তাঁর।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২১ 
বিই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa