ঢাকা, শুক্রবার, ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৮ সফর ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

ব্যাংকের ১২ কোটি টাকার আত্মসাতের অভিযোগে দুদকের মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০২১
ব্যাংকের ১২ কোটি টাকার আত্মসাতের অভিযোগে দুদকের মামলা ...

চট্টগ্রাম: বেসরকারি ব্যাংক এশিয়ার ২ কর্মকর্তাসহ ৫ জনের বিরুদ্ধে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে প্রায় ১১ কোটি ৯৩ লাখ টাকা আত্মসাতের অভিযোগে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-১।

বুধবার (৪ আগস্ট) বিকেলে মামলাটি করা হয়েছে বলে বাংলানিউজকে জানিয়েছেন দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-১ এর উপ পরিচালক লুৎফুল কবির চন্দন।

মামলার বাদী হয়েছেন চট্টগ্রামের দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-১ এর সহকারী পরিচালক মো. ফজলুল বারী।

মামলার আসামিরা হলেন- ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভিপি ইফতেখার উদ্দিন আহমেদ, ব্যাংক এশিয়ার সিনিয়র অফিসার এহতেশাম উদ্দিন জাহান আনসারী, পিঅ্যান্ডআর ট্রেডার্সের মালিক ইসলাহ উদ্দিন জাহান আনসারী, সেভেন সীজ বিডির মালিক তারেকুজ্জামান ও রিটজ মেরিন এন্টারপ্রাইজের মালিক মো. এমদাদুল হাসান। ব্যাংক কর্মকর্তারা ব্যাংক এশিয়ার শেখ মুজিব সড়ক শাখায় কর্মরত।  

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০১৯ সালের জুন থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত ব্যাংকের ২ কর্মকর্তা ও ৩ ব্যবসায়ী ১২২টি লেনদেনের মাধ্যমে এক্সপোর্ট প্রোসিডস, রেমিটেন্স, ফরেন ব্যাংক গ্যারান্টি কনফার্মেশন চার্জ, অব্যবহৃত ফরেন ব্যাংক গ্যারান্টি ক্লেইম স্যাটেলমেন্ট, এলসি পেমেন্টের অতিরিক্তি অর্থ ও এফসি ডরম্যান্ট একাউন্টের ১১ কোটি ৯৩ লাখ ৫ হাজার ৪২১ টাকা প্রকৃত বেনেফিসিয়ারির হিসাবে হস্তান্তর না করে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে নিজেদের ৩টি হিসেবে স্থানান্তর করেছেন।

দুদকের উপ পরিচালক লুৎফুল কবির চন্দন বাংলানিউজকে বলেন, প্রতারণা ও জাল-জালিয়াতির মাধ্যমে প্রায় ১১ কোটি ৯৩ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংক এশিয়ার ২ কর্মকর্তাসহ ৫ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। মামলায় ক্ষমতার অপব্যবহার করে স্থানান্তর ও হস্তান্তরের মাধ্যমে অর্থ আত্মসাৎ করায় তাদের বিরুদ্ধে মানিলন্ডারিং আইন ২০১২ এর ৪(২) এবং দণ্ডবিধির ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/১০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় মামলা করা হয়েছে। তাদের গ্রেফতারে অভিযান পরিচালনা করা হবে।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, আগস্ট ০৪ , ২০২১
এমএম/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa