ঢাকা, শনিবার, ১৬ শ্রাবণ ১৪২৮, ৩১ জুলাই ২০২১, ২০ জিলহজ ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

কোয়ান্টাম ফাউন্ডেশনে বিশ্ব যােগ দিবস উদযাপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, জুন ২১, ২০২১
কোয়ান্টাম ফাউন্ডেশনে বিশ্ব যােগ দিবস উদযাপন

চট্টগ্রাম: সুস্থতার জন্য মানুষকে যােগ ব্যায়ামের প্রতি আগ্রহী করে তুলতে প্রতিবছর বিশ্ব যোগ দিবসে ভারতীয় হাইকমিশনের সঙ্গে যৌথ উদ্যোগে আলােচনা ও যােগ ব্যায়াম প্রশিক্ষণের আয়ােজন করছে কোয়ান্টাম ফাউন্ডেশন। এর বাইরে কোয়ান্টাম ৪০ বছর ধরে যােগ-মেডিটেশন চর্চা কেন্দ্রের মাধ্যমে যােগ ব্যায়ামকে জনপ্রিয় করে তুলতে ব্যাপক ভূমিকা রাখছে।

 

সােমবার (২১ জুন) কোয়ান্টাম ফাউন্ডেশন চট্টগ্রাম সেন্টারের আয়ােজনে এবং ভারতীয় সহকারী হাইকমিশন ও ট্যুরিস্ট পুলিশ চট্টগ্রামের সহযােগিতায় ৭ম আন্তর্জাতিক যোগ দিবস পালন করা হয়। এ বছর যােগ দিবসের প্রতিপাদ্য ছিল ‘সুস্থতার জন্যে যােগ-ব্যায়াম’।  

বিকেল ৫টায় চট্টগ্রাম সেন্টারের প্রশান্তি হলে ফাউন্ডেশনের অর্গানিয়ার কাজী আবু জাররার ও আবৃত্তিশিল্পী দিলরুবা খানমের সঞ্চালনায় শুরু হয় আলােচনা ও ইয়োগা প্রশিক্ষণ কার্যক্রম। কোয়ান্টাম ফাউন্ডেশন চট্টগ্রাম সেন্টারের ইয়ােগা টিমের প্রধান সমন্বয়ক শিরিন সালমা চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন টুরিস্ট পুলিশ চট্টগ্রামের অতিরিক্ত ডিআইজি মােহাম্মদ মুসলিম। বিশেষ অতিথি ছিলেন দ্বিতীয় সহকারী হাই কমিশনার উদত সাহা এবং কোয়ান্টাম ফাউন্ডেশনের ব্যায়াম প্রশিক্ষক কামরুল হাসান সবুজ। বক্তব্য দেন চট্টগ্রাম সেন্টারের অর্গানিয়ার দেবাশীষ পাল দেবু।   

বক্তারা বলেন, ২০১৪ সালে জাতিসংঘ ১৭৫টি দেশের অনুমােদন সাপেক্ষ ২১ জুনকে বিশ্ব যােগ দিবস ঘােষণা করে। ২০১৫ সাল থেকেই কোয়ান্টাম ফাউন্ডেশন বিশ্ব যোগ দিবস পালন করছে।  

দ্বিতীয় পর্বে কোয়ান্টাম ইয়ােগা টিমের অংশগ্রহণে যােগাসন অনুশীলন করে দেখান যােগীরা। প্রতিটি আসনের উপকারিতা ব্যাখ্যাসহ যােগ-ব্যায়াম পরিচালনা করেন প্রশিক্ষক কামরুল হাসান সবুজ।  

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জুন ২১, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa