ঢাকা, শনিবার, ১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ মে ২০২১, ০২ শাওয়াল ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

মোজাফ্ফর আহমদের শততম জন্মদিন বুধবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
মোজাফ্ফর আহমদের শততম জন্মদিন বুধবার

চট্টগ্রাম: আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের উপদেষ্টা, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) প্রধান, অধ্যাপক মোজাফ্ফর আহমদের শততম জন্মদিন বুধবার (১৪ এপ্রিল)।

১৯৫২ সালের ভাষা আন্দোলন, ৫৪’র যুক্তফ্রন্ট নির্বাচন, ৬৬’র ৬ দফা আন্দোলন, একাত্তরের মুক্তিযুদ্ধে তার গুরুত্বপূর্ণ অবদান জাতি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে।

শুধু মুক্তিযুদ্ধের রণাঙ্গনে নয়, আন্তর্জাতিক পরিসরেও মুক্তিযুদ্ধকে সংগঠিত করেন তিনি। তখন সোভিয়েত ইউনিয়নসহ পূর্ব ইউরোপের সমাজতন্ত্রিক দেশের বিশ্ব বরেণ্য নেতাদের সঙ্গে দেখা করে মুক্তিযুদ্ধের পক্ষে তাদের সমর্থন ও সহযোগিতা আনতে সক্ষম হয়েছিলেন।  

তিনি এমন একটা সমাজ ও রাষ্ট্র বিনির্মাণের স্বপ্ন দেখতেন যে রাষ্ট্র ধনী-গরিব ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মানুষের জন্য ধর্ম-কর্ম ভোট-ভাত ও সুশাসনের নিশ্চয়তা দেবে। দেশপ্রেম ও আদর্শবাদী রাজনীতিতে তরুণ প্রজন্মকে প্রশিক্ষিত করে তুলতে তিনি ১৯৮২ সালে ঢাকার অদূরে মদনপুরে একটি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলেন। অধ্যাপক মোজাফ্ফর আহমদ ১৯২২ সালের ১৪ এপ্রিল কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলার এলাহাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন।  

তার বাবা কেয়ামউদ্দিন ভূইয়া ছিলেন স্কুলশিক্ষক। মায়ের নাম আফজারুন্নেছা। ২০১৯ সালের ২৩ আগস্ট ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। করোনা ভাইরাস পরিস্থিতে জন্মদিনে তার সমাধিস্থলে সকাল ১০টায় শ্রদ্ধা নিবেদন করা হবে। দলীয় উদ্যোগে বিকেল ৪টায় হবে ভার্চ্যুয়াল আলোচনাসভা।  

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa