ঢাকা, সোমবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

স্মার্ট সিটি না হলে খাতুনগঞ্জের মতো অচল হবে চট্টগ্রাম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
স্মার্ট সিটি না হলে খাতুনগঞ্জের মতো অচল হবে চট্টগ্রাম

চট্টগ্রাম: এখন থেকে ধারাবাহিকভাবে স্মার্ট সিটি পরিকল্পনা বাস্তবায়িত না হলে ২০৩০ সালে খাতুনগঞ্জের মতো অচল হবে চট্টগ্রাম নগর- এমনটাই দাবি করেছেন চট্টগ্রাম ওয়াসার চেয়ারম্যান প্রফেসর ড. জাহাঙ্গীর আলম।

বুধবার (২০ জানুয়ারি) পরিবেশবাদী সংগঠনের জোট বাংলাদেশ গ্রিন অ্যালায়েন্স কর্তৃক চট্টগ্রাম প্রেসক্লাব ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে আয়োজিত ‘পরিবেশবান্ধব পরিকল্পিত মহানগরী ও চসিক নির্বাচনী প্রতিশ্রুতি’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি।

কি নোট স্পিকারের বক্তব্যে প্রফেসর জাহাঙ্গীর বলেন, আগামী ২০৩০ সালে মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর বাস্তবায়িত হয়ে যাবে। তখন চট্টগ্রাম বন্দর গুরুত্বহীন হয়ে পড়বে। অপরদিকে মিরসরাই বঙ্গবন্ধু শিল্প জোন হওয়ার কারণে সেখানে নতুন শহর গড়ে উঠবে। নতুন কর্ম সৃষ্টি হওয়ার কারণে সেখানে মানুষ ছুটবে। বন্দর অচল হয়ে গেলে চট্টগ্রাম বর্তমানের খাতুনগঞ্জ এর মতো পরিত্যক্ত নগরে পরিণত হবে।

সংগঠনের কার্যকরী সভাপতি আবসার মাহফুজের সভাপতিত্বে ও সমন্বয়ক সরোয়ার আমিন বাবুর সঞ্চালনায় সেমিনারে বক্তব্য দেন শাহজালাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (ভারপ্রাপ্ত) প্রফেসর ইঞ্জিনিয়ার আলী আশরাফ, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান, সিনিয়র সাংবাদিক জসিম চৌধুরী সবুজ, কর্ণফুলী গবেষক প্রফেসর ড. ইদ্রিস আলী, পরিবেশ সংগঠক রেবা বড়ুয়া ও শাহেলা আবেদীন, সাদার্ন মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক ডা. হোসেন আহমেদ, ইঞ্জিনিয়ার এমডি রাশেদ আলম, অধ্যাপক প্রদীপ কুমার দাশ, অধ্যাপক মনোজ কুমার দেব ও এসডিজি ইয়ুথ ফোরাম সভাপতি নোমান উল্লাহ বাহার প্রমুখ।

সেমিনারে বাংলাদেশ গ্রীন অ্যালায়েন্স বাংলাদেশ এর মহাসচিব আলীউর রহমান চট্টগ্রাম প্রেসক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং মামুন চৌধুরী আওয়ামী লীগের যুব ও ক্রীড়া উপ-কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় তাদের সংবর্ধনা দেয়া হয়।  

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
জেইউ/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa