ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আর্থিক সংকটে ধুকছে বঙ্গবন্ধু হোমিওপ্যাথিক হাসপাতাল 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২১
আর্থিক সংকটে ধুকছে বঙ্গবন্ধু হোমিওপ্যাথিক হাসপাতাল  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হোমিওপ্যাথিক হাসপাতাল।

চট্টগ্রাম: প্রয়াত সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদলের গড়ে তোলা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হোমিওপ্যাথিক হাসপাতাল আর্থিক সংকটসহ বিভিন্ন সমস্যায় ধুকছে। এই হাসপাতালে দায়িত্ব পালন করা চিকিৎসকদের পার করতে হচ্ছে মানবেতর জীবন।

 

১৯৮২ সাল থেকে দাতব্য চিকিৎসালয় হিসেবে কার্যক্রম শুরু করলেও ২০১৭ সালে সাবেক সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদল ও হোমিও পেশাজীবী সমিতির কেন্দ্রীয় সভাপতি ডা. আব্দুর রাজ্জাক তালুকদারের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত হয় এ হাসপাতালটি।  বোয়ালখালী উপজেলার হাজির হাটের ইকবাল পার্ক ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে শুরু হয় এই কার্যক্রম।

 প্রতিষ্ঠালগ্নে চিকিৎসকসহ বিভিন্ন পদে ৩৩ জন কর্মরত থাকলেও আর্থিক সংকটে বর্তমানে তা এসে দাঁড়িয়েছে ৫ জনে।  

হাসপাতালটির দায়িত্বে থাকা চীফ মেডিক্যাল অফিসার ডা. মো. লোকমান বাংলানিউজকে বলেন, মঈন উদ্দিন খান বাদল এটির নামকরণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হোমিওপ্যাথিক হাসপাতাল। বিভিন্ন সময় হাসপাতালে আর্থিক সহায়তাও প্রদান করেছেন। তিনি মারা যাওয়ার পর থেকে এই হাসপাতাল আর্থিক সংকটে ভুগছে। সরকারিকরণ করার কথা দিয়েছিলেন তিনি। কিন্তু এখন সব থমকে গেছে।  

আর্থিক সংকটের কথা উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে দুইজন চিকিৎসক ও তিনজন সহকারী রয়েছে। কোনো আয়ের উৎস না থাকায় বিভিন্নভাবে ঋণ সহায়তা নিয়ে হাসপাতাল চালাতে হচ্ছে। এছাড়া যারা চাকরি করছেন, সকলেই আর্থিক অনটনে আছেন।  

চিকিৎসা নিতে আসা রোগীরা বলছেন, এ হাসপাতালে চিকিৎসার ফি কম এবং চিকিৎসকরা বেশ আন্তরিক। ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া না থাকার কারণে অনেকেই চিকিৎসার জন্য হোমিওপ্যাথির ওপর নির্ভর করছেন। চিকিৎসায় উপকারও মিলছে অনেকের।  

সরকারি সহযোগীতা পেলে এই হাসপাতাল আরও বেশি মানুষের সেবা দিতে পারবে বলে মনে করেন রোগীরা।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২১
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।