ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সম্মিলিত বইমেলার ধারাবাহিকতা রক্ষার আহ্বান মেয়র নাছিরের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০
সম্মিলিত বইমেলার ধারাবাহিকতা রক্ষার আহ্বান মেয়র নাছিরের বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: নতুন মেয়র নির্বাচিত হওয়ার পরও ফেব্রুয়ারিতে চট্টগ্রামে সম্মিলিত বইমেলার ধারাবাহিকতা রক্ষার আহ্বান জানিয়েছেন মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।  

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) এমএ আজিজ স্টেডিয়ামের সিজেকেএস জিমনেসিয়ামে মহান একুশে স্মারক সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ আহ্বান জানান।

এবার ভাষা আন্দোলনে আবু তালেব চৌধুরী (মরণোত্তর), শিক্ষায় অধ্যক্ষ এএফএম মোজাফফর আহমদ (মরণোত্তর), চিকিৎসাসেবায় প্রফেসর সৈয়দা নুরজাহান ভূঁইয়া (মরণোত্তর), স্বাধীনতা আন্দোলনে শহীদ হারুনুর রশীদ (মরণোত্তর), মুক্তিযুদ্ধে মোহাম্মদ হারিছ, সাংবাদিকতায় আখতার-উন-নবী (মরণোত্তর), সংগঠক প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন, সংগঠক বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, ক্রীড়ায় সিরাজউদ্দিন মো. আলমগীর, সংগীতে ওস্তাদ স্বপন কুমার দাশ, সমাজসেবায় সন্ধানী চমেক ইউনিটকে একুশে স্মারক সম্মাননা পদক এবং কথাসাহিত্যে (অনুবাদ) ড. মাহমুদ উল আলম, প্রবন্ধ গবেষণায় অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল আমিন, কবিতায় ওমর কায়সার ও শিশুসাহিত্যে আকতার হোসাইনকে সাহিত্য পুরস্কার দেওয়া হয়েছে।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহার সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া।

সম্মাননা পদক গ্রহণ করেন সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী।                                             <div class=

ছবি: সোহেল সরওয়ার" src="https://www.banglanews24.com/media/imgAll/2020February/bg/CCC-BG-220200221193651.jpg" style="margin:1px; width:100%" />

বক্তব্য দেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস, চসিকের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, চসিকের অমর একুশে বইমেলার আহ্বায়ক নাজমুল হক ডিউক প্রমুখ।

মেয়র বলেন, আগামী ৪ আগস্ট মেয়র হিসেবে মেয়াদ শেষ হবে আমার। গত মেয়র নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে মেয়র পদে মনোনয়ন দিয়েছেন। জনগণের ভোটে নির্বাচিত হয়েছি। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যার প্রতি আমি কৃতজ্ঞ। আমি এ শহরের আদিবাসী। এ শহরে আমার জন্ম। স্কুলজীবনে ছাত্ররাজনীতির সঙ্গে জড়িত হই। অনেক চড়াই উতরাই পেরিয়ে আজকের অবস্থানে আসা। মাটি ও মানুষকে অন্তরে ধারণ করে রাজনীতি করি। আমৃত্যু এটি থাকবে। এ নগরবাসীর সঙ্গে ছিলাম, আছি এবং থাকবো। এ নগরবাসীর কাছে আমি অনেক বেশি ঋণী। আমি বেঁচে থাকলে, আল্লাহ রাব্বুল আলামিন সুযোগ দিলে এ ঋণ শোধ করার চেষ্টা করবো।

মেয়র আ জ ম নাছির উদ্দীনের হাত থেকে সাহিত্য পুরস্কার গ্রহণ করেন কবি ওমর কায়সারআ জ ম নাছির উদ্দীন বলেন, প্রধানমন্ত্রী এম. রেজাউল করিম চৌধুরীকে মেয়র পদে এবার মনোনয়ন দিয়েছেন। আজ আমি সকাল ১১টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত প্রার্থীর সঙ্গে ছিলাম। তিনি বলেছেন, মেয়র পদে নির্বাচিত হলে এক-দেড় বছর সহযোগিতা করতে হবে। আমি বলেছি, যত দিন আপনি চান আমার সহযোগিতা পাবেন।

মেয়র বলেন, এবার বইমেলায় গতবারের চেয়ে দ্বিগুণ স্টল হয়েছে। গতবারের ভুল ত্রুটি দূর করে এবারের বইমেলা হচ্ছে। আশাকরি চসিকের অমর একুশে স্মারক সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কারপ্রাপ্তরা মেধার বিকাশ ঘটিয়ে স্ব স্ব ক্ষেত্রে আরও অবদান রাখবেন।

তিনি বলেন, একুশ বাঙালি জাতীয়তাবাদের উন্মেষ ঘটিয়েছে। এটি চির অম্লান হয়ে থাকবে। এ ভাষা যত বেশি অন্তরে ধারণ করবো, লালন করবো আন্তর্জাতিক ভাবে গ্রহণযোগ্যতা, সম্মান ও মর্যাদা বাড়বে।

একটি ঝুপড়ি দোকানেও ইংরেজি সাইনবোর্ড কেন? প্রশ্ন করেন মেয়র। সাইনবোর্ড, অনুষ্ঠানের চিঠি ইংরেজিতে ছাপানো বিকৃত মানসিকতা বলে মন্তব্য করেন মেয়র।

অতিথিদের সঙ্গে একুশে সম্মাননা পদকপ্রাপ্তরা।  ছবি: সোহেল সরওয়ার

কবি ওমর কায়সার বলেন, পঁচাত্তরের পনেরোই আগস্টের পর যখন মানুষ কথা বলতে পারছিলো না। তখন কয়েকজন তরুণ জয় বাংলা স্লোগান দিয়েছিলেন। মেয়র হওয়ার জন্য পথের নীরবতা ভাঙেননি আ জ ম নাছির। চট্টগ্রাম মেয়র ছোট্ট স্টেশন। অনেক দূরে যাবেন আমাদের নাছির।

রিয়াজ হায়দার চৌধুরী বলেন, পদকের জন্য আমি নিজেকে যোগ্য মনে করি না। কম বয়সে আমাকে এ স্বীকৃতি দেওয়া হলো। আমি চসিকের কাছে কৃতজ্ঞ।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কঙ্কন দাশ।

একুশে ফেব্রুয়ারি বিকেল থেকে বইমেলায় লেখক, পাঠকসহ নানা বয়সী মানুষের ঢল নামে। সন্ধ্যায় রীতিমতো উপচে পড়া ভিড় দেখা যায় প্রতিটি স্টলে। স্টলের বিক্রয়কর্মীরা জানান, বইচুরি বন্ধে নজরদারির পাশাপাশি বিকিকিনির চাপে দম ফেলারও ফুরসত পাচ্ছেন না তারা।  

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।