ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘হর হর মহাদেব’ ধ্বনিতে মুখরিত সীতাকুণ্ডের চন্দ্রনাথ পাহাড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
‘হর হর মহাদেব’ ধ্বনিতে মুখরিত সীতাকুণ্ডের চন্দ্রনাথ পাহাড় চন্দ্রনাথ দর্শনে যাচ্ছেন তীর্থ যাত্রীরা।

চট্টগ্রাম: সীতাকুণ্ড চন্দ্রনাথ ধামে শিব চতুর্দশী উপলক্ষে ভিড় করেছেন পুণ্যার্থীরা। ‘হর হর মহাদেব’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে তীর্থ এলাকা।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকাল থেকে শিব দর্শন ও স্নান করানোর জন্য ডাবের জল, দুধ ও পূজার উপকরণ নিয়ে সমতল থেকে প্রায় ১ হাজার ২০০ ফুট ওপরে চন্দ্রনাথ মন্দিরে যাচ্ছেন বিভিন্ন বয়সী সনাতন ধর্মাবলম্বীরা।

চন্দ্রনাথ মন্দিরে যাওয়ার পথে শম্ভুনাথ, বিরুপাক্ষ মন্দিরও দর্শন করছেন ভক্তরা।

এছাড়া সীতাকুণ্ডের অর্ধশতাধিক মঠ-মন্দিরে ভিড় করছেন দেশ-বিদেশ থেকে আসা ভক্তরা। পাহাড় চূড়ায় অদ্বৈত-অচ্যুত মিশন চিকিৎসক ফোরামের উদ্যোগে প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।
মিশনের স্বেচ্ছাসেবকরা বিতরণ করছেন পানীয় জল।

শিব চতুর্দশী উপলক্ষে বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) থেকে শুরু হওয়া মেলা চলবে ৩দিন। মেলা ঘিরে বসেছে দোকানপাট। যাত্রী নিবাসগুলোতে আশ্রয় নিয়েছেন দূর থেকে আসা তীর্থযাত্রীরা। আস্তানা গেড়েছেন সাধু-সন্ন্যাসীরা।

মেলা কমিটির সাধারণ সম্পাদক পলাশ চৌধুরী জানান, কলিযুগের মহাতীর্থ চন্দ্রনাথ ধামে শিব চতুর্দশী তিথিতে মহাদেবের পূজা করতে দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে কয়েক লাখ ভক্তের আগমন হয়।

শম্ভুনাথ মন্দিরের পূজারী দীপক চক্রবর্তী বলেন, রোববার (২৩ ফেব্রুয়ারি) অমাবস্যায় ব্যাসকুণ্ডে পিতৃপূরুষের উদ্দেশ্যে জল ও পিণ্ডদান করা হবে।

তীর্থ যাত্রীদের নিরাপত্তায় ৫ শতাধিক পুলিশ, র‌্যাব, আনসারের পাশাপাশি বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করছে বলে জানিয়েছেন সীতাকুণ্ড থানার ওসি ফিরোজ হোসেন মোল্লা।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।