ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ক্ষতিকর রং মেশানো খাদ্যপণ্য উৎপাদন বন্ধ হচ্ছে না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৪ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২০
ক্ষতিকর রং মেশানো খাদ্যপণ্য উৎপাদন বন্ধ হচ্ছে না জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে অভিযানে ধ্বংস করা হয় রং মেশানো চিপস

চট্টগ্রাম: মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর রং মেশানো খাদ্যপণ্য উৎপাদন বন্ধ হচ্ছে না। ফুড কালারের দাম বেশি হওয়ায় একশ্রেণির অসাধু ব্যবসায়ী কাপড় রাঙানোর রং (টেক্সটাইল কালার) দিয়ে খাদ্যপণ্য তৈরি করছে। চিপস, বুরিন্দা, মিষ্টিসহ বিভিন্ন খাদ্যপণ্যে রং মেশানো হচ্ছে।

রোববার (১২ জানুয়ারি) নগরের বাক‌লিয়া থানার নতুন ব্রিজ এলাকার শহিদ স্টোর‌কে অননুমো‌দিত রং দেওয়া চিপস বিক্রি করায় ১০ হাজার টাকা জ‌রিমানা ক‌রে ২৫ প্যাকেট চিপস ধ্বংস করা হয়। জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদফতর বাজার তদারকিমূলক এ অভিযান পরিচালনা করে।

নগরের ই‌পি‌জেড, প‌তেঙ্গা, বাক‌লিয়া ও কোতোয়ালী থানায় তদার‌কিমূলক অ‌ভিযানে ৮ প্র‌তিষ্ঠান‌কে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ১ লাখ ৬৫ হাজার টাকা জ‌রিমানা করা হ‌য়ে‌ছে।

অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ পরিচালক বিকাশ চন্দ্র দাস, চট্টগ্রাম বিভাগীয় কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক নাস‌রিন আক্তার ও জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অ‌ভিযানে নেতৃত্ব দেন।

এতে সহায়তা করে এ‌পি‌বিএন, ৯ এর সদস্যরা।

মুহাম্মদ হাসানুজ্জামান বাংলানিউজকে বলেন, অভিযানে ই‌পি‌জেড মোড় এলাকার ফুলক‌লি ফুড প্রোডাক্টস লিমিটেডকে অননু‌মো‌দিত এনা‌র্জি ড্রিংক, উৎপাদন-মেয়াদবিহীন রসমালাই বিক্রি এবং নোংরা অস্বাস্থ্যকর পরি‌বে‌শে মি‌ষ্টি প্যাকেটজাত করায় ৫০ হাজার টাকা, একই এলাকার  ভাইভাই স্টোরকে নিত্যপণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, লে‌বেলবিহীন রং, হাই‌ড্রোজ বিক্রির জন্য রাখায় ২০ হাজার টাকা জ‌রিমানা করা হয়।

প‌তেঙ্গা থানার কাটগড় ইউনুস ক্ম্পোনি রোড এলাকার কাজল স্টোর‌কে মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য বিক্রির জন্য রাখায় ১০ হাজার টাকা, ছাপানো নিউজপ্রিন্ট ব্যবহার করে খাদ্যদ্রব্য সংরক্ষণ করায় রু‌বেল হো‌টেলকে ৫ হাজার টাকা জরিমানা ও সতর্ক‌ করা হয়।

একই এলাকার মক্কা ফা‌র্মেসি‌কে অ‌নিব‌ন্ধিত ও মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ করায় ১০ হাজার টাকা, কাজী ফার্মেসি‌কে ৩০ হাজার টাকা জ‌রিমানা ক‌রে প্রায় ৫ হাজার টাকার অননু‌মো‌দিত ও মেয়াদ‌বিহীন কাটা ওষুধ ধ্বংস করা হয়।

কোতোয়ালী থানার চাক্তাই এলাকার মি‌ষ্টিমুখ‌কে নকল চে‌রি ব্যবহার, মশা-মা‌ছিযুক্ত মি‌ষ্টি সংরক্ষণ করায় ৩০ হাজার টাকা জ‌রিমানাসহ সতর্ক করা হয়। একই সঙ্গে মি‌ষ্টিগুলো ধ্বংস করা হয়।  

জনস্বাস্থ্য ও জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন মুহাম্মদ হাসানুজ্জামান।

বাংলাদেশ সময়:  ২০২০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।